Find out in just 2 hours whether Omicron is infected or not

মাত্র ২ ঘণ্টায় শনাক্ত হবে ওমিক্রন! নয়া টেস্টিং কিট আনল ICMR, তৈরি হচ্ছে কলকাতায়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দেশে ক্রমে বাড়ছে ওমিক্রন আক্রান্তের সংখ্যা। রবিবার সকালে আরও দুই আক্রান্তের খোঁজ মিলল। ফলে মোট আক্রান্তের সংখ্যা হল ৩৫। এর মধ্যে ভাল খবর, ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ বা আইসিএমআর-এর আসমের ডিব্রুগড় শাখা তৈরি করে ফেলেছে ওমিক্রন শনাক্তকরণ কিট। যা মাত্র দু’ঘণ্টায় ভাইরাসের নতুন স্ট্রেনকে শনাক্ত করতে সক্ষম। জানা গিয়েছে, টেস্টে কিটটি তৈরি করছে কলকাতার একটি কোম্পানি।

বর্তমানে যে হারে ওমিক্রনের (Omicron) সংক্রমণ বাড়ছে। সেক্ষেত্রে জেনোম সিকোয়েন্সিংয়ের মাধ্যমে করোনার ভাইরাসের (Corona Virus) নয়া প্রজাতির হদিশ পেতে ৪ থেকে ৫ দিন লেগে যাচ্ছে। ফলে এই টিক এক যুগান্তকারী আবিষ্কার হবে বলে অনুমান বিশেষজ্ঞদের। পাবলিক-প্রাইভেট পার্টনারশিপে কিটটি তৈরি করেছে কলকাতায় সংস্থা GCC Biotech।  যাতে মুখ্য ভূমিকা পালন করেছেন চিকিৎসক বিশ্বজ্যোতি বোর্কাকোটি। তিনি জানান, এই নয়া কিটেম মাধ্যমে মাত্র ২ ঘণ্টায় ধরা পড়বে ওমিক্রন (B.1.1.529) ভাইরাস।

এই বিষয়ে সংবাদ সংস্থা এএনআইকে ডঃ বিশ্বজ্যোতি বোরকাকোটি বলেন, ‘ICMR-RMRC, ডিব্রুগড় নতুন ওমিক্রন ভেরিয়েন্ট (B.1.1.529) SARS-CoV-2 (কোভিড-১৯) সনাক্ত করার জন্য একটি হাইড্রোলাইসিস প্রোব-ভিত্তিক রিয়েল-টাইম RT-PCR অ্যাস ডিজাইন এবং তৈরি করেছে যা নতুন ভ্যারিয়েন্টটিকে মাত্র ২ ঘণ্টার মধ্য সনাক্ত করতে পারবে।’

তিনি আরও বলেন, ‘এটি গুরুত্বপূর্ণ কারণ এখনও পর্যন্ত লক্ষ্যযুক্ত সিকোয়েন্সিংয়ের জন্য ন্যূনতম ৩৬ ঘণ্টা এবং ভ্যরিয়েন্টটিকে সনাক্ত করতে পুরো জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য ৪ থেকে ৫ দিন প্রয়োজন হত।’ তিনি যোগ করেন, ‘কিটটি স্পাইক প্রোটিনের অত্যন্ত নির্দিষ্ট দুটি ভিন্ন অঞ্চলে SARS-CoV-2 এর ওমিক্রন ভেরিয়েন্টের নির্দিষ্ট সিন্থেটিক জিনের টুকরোগুলির ক্ষেত্রে পরীক্ষা করা হয়েছে।  অভ্যন্তরীণ পরীক্ষা প্রমাণ করেছে যে পরীক্ষাগুলি ১০০ শতাংশ নির্ভুল।’

গবেষকরা জানিয়েছেন, তাদের কাজ সম্পূর্ণ হয়েছে। বর্তমানে টেস্ট কিটটির ব্যবহারিক অনুমতি বা লাইসেন্সিংয়ের কাজ চলছে। সব ঠিক থাকলে আগামী সপ্তাহের মধ্যে কোভিড পরীক্ষাকেন্দ্রগুলিতে ব্যবহার শুরু হয়ে যাবে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest