বুধবার বিকেল ৪টেয় করোনার টিকা প্রথম ট্রায়াল হবে ফিরহাদ হাকিমের উপর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কলকাতা শহরের প্রথম ব্যক্তি হিসাবে আগামী ২ ডিসেম্বর করোনা টিকা নেবেন পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। সোমবার নিজেই একথা জানিয়েছেন তিনি। গত সপ্তাহে তাঁকে করোনা টিকার পরীক্ষামূলক প্রয়োগের জন্য স্বেচ্ছাসেবক হওয়ার প্রস্তাব দেয় NICED. এক মুহূর্ত বিলম্ব না করে তাতে রাজি হয়ে যান তিনি।

তৃতীয় পর্যায়ের পরীক্ষার জন্য ইতিমধ্যে কলকাতায় এসে পৌঁছেছে কোভ্যাকসিনের ১,০০০টি ডোজ। আগামী ২ ডিসেম্বর ফিরহাদ হাকিমকে দিয়ে শুরু হবে টিকা দেওয়ার পর্ব। ওই দিন বিকেল ৪টেয় বেলেঘাটা নাইসেডে টিকা দেওয়া হবে ফিরহাদকে।এদিন ফিরহাদ হাকিম জানিয়েছেন, “নাইসেড ফোন করেছিল। আমি তাদের জানিয়ে দিয়েছি, আপনি যখনি বলবেন আমি তখন রাজি। নাইসেড আমাকে বলেছিল, আপনি কলকাতা পুরসভার প্রধান। সেই জন্য আমরা আপনার ওপর পরীক্ষামূলক টিকা দেওয়ার জন্য আমন্ত্রণ জানাচ্ছি।”

তিনি আরও বলেন, “নাইসেড জানিয়েছে, এটা কিন্তু পরীক্ষামূলক টিকা। আপনাদের ওপর পরীক্ষামূলক প্রয়োগ করে তারপর মানুষের উপর দেওয়া হবে। এবং লেখাও আছে যদি কোন প্রভাব হয়, হতেও পারে…। তখন আমি বললাম, ঠিক আছে। আমার ওপর দিয়ে পরীক্ষামূলক প্রয়োগ করে যদি অনেক মানুষের উপকার হয়, তাহলে আমার এই তুচ্ছ জীবনের কোনও দরকার নেই। আমি দিতে রাজি আছি। যখন ডাকবেন, আমি চলে যাব।”

আরও পড়ুন: ৩ দিনের মধ্যে চাইতে হবে ক্ষমা, ‘গুন্ডা’ বলায় অভিষেককে আইনি চিঠি পাঠালেন দিলীপ

ষাটোর্ধ্ব ফিরহাদ হাকিমের কোনও কো-মর্বিডিটি নেই বলে জানা গিয়েছে। তবে তাঁর সামান্য পেটের সমস্যা রয়েছে। তবে তা টিকা নেওয়ার ক্ষেত্রে সমস্যা হবে না। বেলেঘাটা নাইসেডের তরফে জানানো হয়েছে, কোভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের পরীক্ষার জন্য বিভিন্ন শহরের মেয়রদের প্রস্তাব দেওয়া হয়েছে। তাদের অনেকেই ঝুঁকির কথা মাথায় রেখে রাজি হননি। অনেকের কো-মর্বিডিটি থাকায় ইচ্ছা থাকলেও ভ্যাকসিন গ্রহণ করতে পারেননি। কলকাতায় মেয়র না থাকায় প্রস্তাব দেওয়া হয়েছিল মুখ্য প্রশাসককে।

এদিকে, করোনভ্যাকসিন কোভিশিল্ডের শেষ ধাপের ট্রায়াল চলছিল ভারতে। এরই মধ্যে ৪০ বছরের চেন্নাইয়ের এক ব্যক্তির দাবি এই ভ্যাকসিন প্রয়োগে তার স্নায়বিক সমস্যা ধরা পড়েছে। অবিলম্বে এই টিকা বন্ধের দাবি করেন তিনি। প্রসঙ্গত, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং অ্যাস্ট্রাজেনেকার সহযোগিতায় সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (এসআইআই) এই ভ্যাকসিনটি তৈরি করেছে।

কোভিড -১৯ ভ্যাকসিন উৎপাদন ও বিতরণ বন্ধ করার দাবি জানানোর পাশাপাশি, ৪০ বছর বয়সী ব্যবসায়ী ক্ষতিপূরণ হিসাবে পাঁচ কোটি টাকা দাবি করেন। এই স্বেচ্ছাসেবককে ১ অক্টোবর চেন্নাইয়ের শ্রী রামচন্দ্র উচ্চতর শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট (এসআইআরআইইআর) তে কোভিশিল্ডের ডোজ দেওয়া হয়েছিল।

আরও পড়ুন: Guru Nanak Jayanti 2020: আলোর সাজে ‘স্বর্গীয়’ স্বর্ণমন্দির, দেখুন ছবি ও ভিডিও

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest