‘First come, first served’, KMC's new rules on vaccination

থাকছে না পৃথক স্লট; আগে এলে আগে পাবেন, টিকাকরণে নতুন নিয়ম KMC-র

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

একদিন যেতে না যেতেই উঠে গেল স্লট টাইমিং। চালু হওয়ার পরই কোভিড ভ্যাকসিনের নিয়মে ফের বদল আনা হল। আগামীকাল অর্থাৎ বুধবার থেকে কোভিড ভ্যাকসিনের প্রথম ডোজ এবং দ্বিতীয় ডোজ যে কোনও সময়ে গেলেই পেয়ে যাবেন। আলাদা আলাদা করে কোনও সময় নির্ধারিত করা হচ্ছে না।

স্লট টাইমিং বন্ধ করে দিয়ে সকাল ১০টা থেকে বিকেল ৪টের মধ্যে পুরসভার মেগা সেন্টারগুলি এবং স্বাস্থ্যকেন্দ্র থেকে মিলবে করোনা টিকার ২ টি ডোজই। প্রথম ডোজ এবং দ্বিতীয় ডোজের জন্য আলাদা কোনও লাইন থাকছে না, একটি লাইন দাঁড়ালেই মিলবে টিকা। কার্যত পুরনো নিয়মেই কোভিড ভ্যাকসিন দেবে কলকাতা পুরসভা।

এর আগে কলকাতা পুরসভা প্রথম ও দ্বিতীয় ডোজের টিকা দেওয়া হচ্ছিল দিনের দুটি স্লটে। পরে অড-ইভেন ডে তে টিকাকরণ চালু হয়। সেই নিয়ম পরিবর্তন করে ফের প্রথম ডোজের টিকাকরণের জন্য সকাল ১০ টা থেকে বেলা ৩টে এবং বেলা ৩টে থেকে ৪টে পর্যন্ত দ্বিতীয় ডোজের জন্য নির্ধারিত হয়। এবার টাইম স্লট তুলে দিয়ে প্রতিদিনই সকাল ১০ টা থেকে ৪টে পর্যন্ত প্রথম ও দ্বিতীয় ডোজের টিকা দেওয়া চলবে। যেমন টিকা সরবরাহ হবে সেই মতো আগে এলে আগে পাবেন ভিত্তিতে দেওয়া হবে টিকা।

আরও পড়ুন: বিজেপির ‘শহিদ সম্মান যাত্রা’ ঘিরে তুলকালাম, কেন্দ্রীয় মন্ত্রী শান্তনু ঠাকুর আটক

প্রসঙ্গত, করোনা টিকা দেওয়ার ক্ষেত্রে জটিলতা অব্যাহত। একদিন করোনা টিকার প্রথম ডোজ এবং দ্বিতীয় ডোজ টিকা পরদিন দেওয়ার যে কর্মসূচি ছিল তা নিয়ে বাড়ছিল সমস্যা। করোনা আক্রান্তের সংখ্যা শহর কলকাতায় ফের বাড়ছে। অথচ দেখা যাচ্ছে কোভিডের দ্বিতীয় ডোজ টিকা নেওয়ার ক্ষেত্রে অধিকাংশ নাগরিকদের মধ্যে অনীহা ধরা পড়ছে। নাগরিকদের এহেন মনোভাব দেখে চিন্তা বাড়ছে কলকাতা পুরসভা এবং স্বাস্থ্য দপ্তরের আধিকারিকদের।

টিকাকর্মীরা বসে থাকছেন কিন্তু নাগরিকরা যাচ্ছেন না দ্বিতীয় ডোজ টিকা নিতে। কলকাতায় প্রায় ৬ লক্ষ মানুষের দ্বিতীয় ডোজ গ্রহণের সময় পেরিয়ে গিয়েছে। কিন্তু টিকা প্রাপকরা অনেকেই আর দ্বিতীয় ডোজ নিতে আসছেন না। যেহেতু নাগরিকরা অনেকেই টিকা নিচ্ছেন না তাই দ্বিতীয় ডোজের দিন টিকাকেন্দ্র থেকে পুরসভায় ফেরত আসছে প্রচুর পরিমাণে ভ্যাকসিনও। পুর আধিকারিকদের কথায়, শহরবাসীরা টিকা নিলেও এর মধ্যে একটা বড় অংশ জেলা থেকে এসে টিকা নিয়ে গিয়েছে বলেও মনে করা হচ্ছে।

আরও পড়ুন: রাজ্যের Corona পরিস্থিতি নিয়ন্ত্রণে, এখনই উপনির্বাচনের দিন ঘোষণা করুক কমিশন, বললেন মমতা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest