Site icon The News Nest

কলকাতার ইতিহাসে প্রথম ! পুরসভার লনে পারিষদ-সহ শপথ নেবেন ফিরহাদ

firhad 11

দ্বিতীয়বার কলকাতার মেয়র (Mayor of Kolkata) হিসাবে শপথ নিচ্ছেন ফিরহাদ হাকিম। কর্পোরেশন তৈরির পর এর আগে ৫২ জন মেয়র-ই হয় কাউন্সিল চেম্বার নয়তো টাউন হলে শপথ নিয়েছেন। কিন্তু এই প্রথম নজির গড়ে পুরসভার লনেই খোলা আকাশের নিচে শহরের বিশিষ্টদের উপস্থিতিতে ৩৮তম মেয়র হিসাবে দায়িত্ব নেবেন ফিরহাদ। সঙ্গে শপথ নেবেন মেয়র পরিষদের সদস্য ও চেয়ারপার্সনও।

এদিন মেয়রের পাশাপাশি শপথ গ্রহণ করবেন চেয়ারপার্সন এবং মেয়র পারিষদরাও। ডেপুটি মেয়র অতীন ঘোষ, চেয়ারপার্সন মালা রায় এবং মেয়র পারিষদ হিসাবে দেবাশিস কুমার, দেবব্রত মজুমদার, তারক সিং, স্বপন সমাদ্দার, আমিরুদ্দিন ববি, মিতালী বন্দোপাধ্যায়, রাম পেয়ারে রাম, জীবন সাহা, বৈশ্বানর চট্টোপাধ্যায়ও এদিন শপথ নেবেন।

২০১৫ সালে টাউন হলে মেয়র হিসাবে শপথ গ্রহণ করেছিলেন শোভন চট্টোপাধ্যায়। তার আগে কলকাতার সব মেয়রই শপথ গ্রহণ করেন পুরভবনের সভাঘরে। এবারই ব্যতিক্রম ঘটছে প্রথার। এই প্রথম পুরসভার লনে মঞ্চ তৈরি করে শপথগ্রহণ অনুষ্ঠান হবে। শপথ গ্রহণের পর আজ মেয়র, চেয়ারপার্সন, মেয়র পারিষদদের ঘরে নামফলক বসানো হবে।

আমন্ত্রিত শহরের শেরিফ মণিশংকর মুখোপাধ্যায় ছাড়াও কবি জয় গোস্বামী, শুভাপ্রসন্ন, নচিকেতা, অভিনেতা দেব ও ডাঃ কুণাল সরকার, অপূর্ব ঘোষ, অভিজিৎ চৌধুরির মতো চিকিৎসকরাও। আসবেন মোহনবাগান, ইস্টবেঙ্গল ও মহমেডানের কর্তারাও। ফিরহাদের ইচ্ছাতেই পুরসভার তরফে আমন্ত্রণ গিয়েছে রামকৃষ্ণ মিশন, মায়ের বাড়ি, ভারত সেবাশ্রম, জৈন মন্দির ও বুদ্ধমন্দিরের পাশাপাশি তিন ইমাম ও চার আর্চ বিশপের কাছেও। তাঁরাও আসবেন। পিজি হাসপাতালের ডিরেক্টর ও সুপার ছাড়াও অ্যাপোলো, মেডিকা হাসপাতালেও আমন্ত্রণ গিয়েছে। সব মিলিয়ে ১৭৪ জন বিশিষ্ট আমন্ত্রিত, আগে এভাবে কখনও বিশিষ্টদের আমন্ত্রণ করা হয়নি। সপরিবার শপথে আসবেন ফিরহাদ।

 

Exit mobile version