Fit Certificate: Calcutta High Court orders recognition of certificates issued by Ayurvedic doctors everywhere

Fit Certificate: আয়ুর্বেদ চিকিৎসকদের দেওয়া সার্টিফিকেটকে মান্যতা কলকাতা হাইকোর্টের, সর্বত্র গ্রহণ করার নির্দেশ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আয়ুর্বেদ চিকিৎসকদের ফিট সার্টিফিকেটকে (Fit Certificate) মান্যতা দেওয়ার নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট (Calcutta HC)। এবার থেকে সব আয়ুর্বেদ চিকিৎসকদের দেওয়া ফিট সার্টিফিকেট অবশ্যই গ্রহণ করতে হবে। এই মর্মে রাজ্যকে জানিয়ে দিল উচ্চ আদালত। যার জেরে একাধিক বাধা পেরিয়ে শেষপর্যন্ত জয়ের হাসি হাসলেন রাজ্যের আয়ুর্বেদ চিকিৎসকরা।

পশ্চিমবঙ্গ বিধানসভায় পাশ করা আইন ছিল ১৯৬১ সাল থেকে। তখনই ঠিক হয় এর পর থেকে আয়ুর্বেদ চিকিৎসকদের দেওয়া ফিট সার্টিফিকেটকে বৈধতা দিতে হবে। কিন্তু এই বিষয় নিয়ে সিদ্ধান্ত হয়ে যাওয়ার পরেও আইনটি নানা কারণে প্রণয়ন করা যায়নি। এর ফলে বিগত বছরগুলিতে রাজ্যের আয়ুর্বেদ চিকিৎসকদের দেওয়া ফিট সার্টিফিকেট বহু জায়গায় গৃহীত হয়নি। শেষ পর্যন্ত সেই সমস্যারই সুরাহা হল।

আরও পড়ুন: Draupadi Murmu: পশ্চিমবঙ্গ সফরে আসছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, সংবর্ধনা দেবেন স্বয়ং মমতা

সম্প্রতি আয়ুর্বেদ চিকিৎসক কৃষ্ণেন্দু সরকার এ বিষয়টি নিয়ে হাইকোর্টের দ্বারস্থ হন। গত ২৪ জানুয়ারি তিনি হাইকোর্টের কাছে এই বিষয়টির নিষ্পত্তির জন্য আবেদন করেন। সেই মামলারই রায় দেওয়া হল ২৩ মার্চ অর্থাৎ বৃহস্পতিবার।

বিভিন্ন প্রয়োজনে BAMS বা সমতুল্য আয়ুর্বেদিক চিকিৎসকরা এবার থেকে অবশ্যই দিতে পারবেন মেডিক্যাল সার্টিফিকেট বা ফিট সার্টিফিকেট। সবক্ষেত্রেই তা গ্রহণ করতে হবে। কোনওভাবেই এবার সেই সার্টিফিকেট আর অগ্রাহ্য করা যাবে না। এই মর্মে রায় দিলেন কলকাতা হাই কোর্টের বিচারপতি মৌসুমী ভট্টাচাৰ্য।  এর আগে দেশে আয়ুর্বেদ চিকিৎসকরা ডেথ সার্টিফিকেট দিতে পারবেন বলেও সিদ্ধান্ত নেওয়া হয়েছে কেন্দ্র সরকারের তরফে। তার পরে এই সিদ্ধান্ত।

আরও পড়ুন: Partha Chatterjee: নিয়োগ দুর্নীতিতে নয়া মোড়! সুজন, দিলীপ, শুভেন্দুর নাম বললেন জেলবন্দি পার্থ

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest