For the first time in Kolkata city elections, there is only one 'strong room', no borough-based counting center

এই প্রথমবার কলকাতা পুর নির্বাচনে একটাই ‘স্ট্রং রুম’, থাকছে না বরোভিত্তিক গণনাকেন্দ্র

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কোভিড গাইডলাইনস মেনেই হবে কলকাতা পুরভোটের (KMC) ভোটগণনা। মহামারী পরিস্থিতির কথা মাথায় রেখেই নজিরবিহীন সিদ্ধান্ত নিয়েছে রাজ্য নির্বাচন কমিশন। জানানো হয়েছে, এই প্রথমবার কলকাতা পুরভোটে বরোভিত্তিক গণনাকেন্দ্র থাকছে না। কলকাতা পুরসভার অন্তর্গত কোনও একটি জায়গায় একসঙ্গে সমস্ত ওয়ার্ডের ভোটগণনা হবে। ফলে এই প্রথমবার পুর নির্বাচনেও থাকছে স্ট্রং রুম।

আলাদা করে কোনও বিজ্ঞপ্তি জারি না করলেও ২১ ডিসেম্বরই কলকাতা পুরভোটের (Kolkata Municipal Election) গণনা হবে। একটি নির্দেশনামায় এ কথা ঘোষণা করে দিয়েছে রাজ্য নির্বাচন কমিশন।

পাশাপাশি এবার কলকাতা পুরসভার (kolkata municipal election 2021) ১৪৪টি ওয়ার্ডে ভোট হওয়া ইভিএম সুরক্ষিত রাখার জন্য স্ট্রং রুমের আয়োজন করছে বলেও জানিয়েছে তারা। মিউনিসিপাল রিটার্নিং অফিসারদের ওই স্ট্রং রুমের ব্যবস্থা করতে নির্দেশ দিয়েছেন কমিশনের সেক্রেটারি নীলাঞ্জন শাণ্ডিল্য।

গণনার দিন যারা গণনাকেন্দ্রে ঢুকবেন তাঁদের দুটি টিকার ডোজ নেওয়া বাধ্যতামূলক। তবে একটি টিকা নেওয়া থাকলেও কেউ গণনাকেন্দ্রে ঢুকতে পারবেন, সেক্ষেত্রে তাঁকে আরটিপিসিআর টেস্টে নেগেটিভ রিপোর্ট দাখিল করতে হবে। পাশাপাশি গণনাকেন্দ্রে একটি রাজনৈতিক দলের দুজন করে ঢুকতে পারবেন। নিয়ম অনুযায়ী, শুধুমাত্র খাতা ও পেন নিয়েই গণনাকেন্দ্রে প্রবেশ করা যাবে। গণনাকেন্দ্রের আশেপাশে থাকবে কড়া সুরক্ষাবলয়।

পশ্চিমবঙ্গ পুর আইন (১৯৯৪)-এর ১২ নম্বর ধারায় অনুযায়ী নির্বাচন শেষ হওয়ার পর নির্বাচনী কেন্দ্রগুলোতে গণনা শুরু করার কথা। কিন্তু করোনা পরিস্থিতির জন্য এই নিয়মে বদল করা হল। ফলে সংবিধানের ২৪৩জেড এ(১) অনুচ্ছেদ এবং পশ্চিমবঙ্গ পুর (নির্বাচন সংঘটিত করা সংক্রান্ত) আইনের ৪১ নম্বর রুল অনুযায়ী রাজ্য নির্বাচন কমিশন বিশেষ ক্ষমতা প্রয়োগ করে মিউনিসিপাল রিটার্নিং অফিসারদের স্ট্রং রুমের ব্যবস্থা করার নির্দেশ দিয়েছে। সেখানেই সব ওয়ার্ডের গণনা একসঙ্গে হবে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest