G D Birla School reopens but only for those who cleared the dues, guardians seek legal help

G D Birla: হলুদ পরিচয়পত্রের জেরে বিতর্ক, জিডি বিড়লার সিদ্ধান্তের বিরুদ্ধে আবার মামলা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

স্কুল খোলার পর আইনি জটিলতা আরও বাড়ল কলকাতা নামী শিক্ষা প্রতিষ্ঠান জি ডি বিড়লার (GD Birla School)। সোমবার ফি সংক্রান্ত জটিলতায় স্কুল কর্তৃপক্ষের বিরুদ্ধে কলকাতা হাই কোর্টে (Calcutta HC) জনস্বার্থ মামলা দায়ের করলেন অভিভাবকরা। আবেদনে দুটি বিষয় উল্লেখ করা হয়েছে। আদালত অবমাননার অভিযোগ ছিল আগেই। এবার শিক্ষার অধিকার থেকে বঞ্চনার অভিযোগ জুড়ল। প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ মামলা দায়ের করার অনুমতি দিয়েছে। মঙ্গলবার তা শুনানির সম্ভাবনা।

যে সব অভিভাবক তাঁদের ছেলে-মেয়েদের বকেয়া বেতন সম্পূর্ণ ভাবে মিটিয়ে দিয়েছেন, শুধু মাত্র সেই পড়ুয়াদেরই সোমবার থেকে স্কুলে ঢোকার অনুমতি দেওয়া হয়েছে। পাশাপাশি বকেয়া বেতন মেটানো ছাত্র-ছাত্রীদের জন্য রাতারাতি তৈরি করা হয়েছে হলুদ পরিচয়পত্র।

আরও পড়ুন: Aliah University Row: সামনে এল চাঞ্চল্যকর অডিয়ো ক্লিপ, নাম রয়েছে ফিরহাদ হাকিম-সায়নী ঘোষের!

পড়ুয়ার অভিভাবক পুরো বেতন মেটাতে সক্ষম হয়েছেন কি না, তারই পরিচায়ক এই হলুদ পরিচয়পত্র। সোমবার এই হলুদ পরিচয়পত্র গলায় ঝুলিয়ে স্কুলে ঢুকতে দেখা যায় পড়ুয়াদের। তবে দু’দফায় এই পরিচয়পত্র যাচাই করে তবে স্কুলে ঢোকার অনুমতি দেওয়া হচ্ছে পড়ুয়াদের। ৬ এপ্রিল কলকাতা হাইকোর্ট নির্দেশ দেয়, ফি বকেয়া থাকলেও কোনও পড়ুয়াকে ক্লাস করা থেকে বঞ্চিত করা যাবে না। ওই নির্দেশের পরের দিনই, আইনশৃঙ্খলা জনিত কারণ দেখিয়ে স্কুল বন্ধ করে দেন স্কুল কর্তৃপক্ষ।

এদিন স্কুল খোলার পর দেখা গেল, হলুদ রঙের বিশেষ পরিচয়পত্র দেওয়া হচ্ছে একদল পড়ুয়াকে। এতে অবাক হন অভিভাবকরা। পরে জানা যায়, হাই কোর্টের নির্দেশ অবমাননা করেছে স্কুল কর্তৃপক্ষ। যাদের ফি সম্পূর্ণ দেওয়া হয়নি, তাদের ক্লাসে ঢুকতে দেওয়া হচ্ছে না। আর ওই হলুদ পরিচয়পত্রটি তাদের জন্য, যারা ১০০ শতাংশ ফি দিয়েছে।

পড়ুয়াদের মধ্যে বৈষম্য তৈরি করার এই নিন্দনীয় উপায় দেখে অভিভাবকরা ক্ষুব্ধ হয়ে এদিনই আদালতে মামলা দায়েরের অনুমতি চান। হাই কোর্টের প্রধান বিচারপতি অনুমতি দিলে তাঁর ডিভিশন বেঞ্চেই দায়ের হয় জনস্বার্থ মামলা। মঙ্গলবার শুনানি হতে পারে। বলাই বাহুল্য, এতে আইনি জটিলতা আরও বাড়ল জিডি বিড়লা কর্তৃপক্ষের। তবে ফি দেওয়া এবং না দেওয়া পড়ুয়াদের পৃথক করতে হলুদ কার্ড দিল স্কুল, তাতে বিস্মিত শিক্ষামহলের একটা বড় অংশ।

আরও পড়ুন: Hanskhali Rape: এবার হাঁসখালি ধর্ষণকাণ্ডের তদন্তেও CBI? জনস্বার্থ মামলা দায়ের হাইকোর্টে

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest