Site icon The News Nest

GangaSagar Mela 2022: শুভেন্দু-হীন কমিটি গড়ল হাইকোর্ট, জারি হল নতুন নিয়ম

gangasagar

গঙ্গাসাগর মেলার নজরদারির জন্য পুরনো কমিটি ভেঙে নতুন কমিটি গঠনের নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট। তাৎপর্যপূর্ণ হল, নতুন কমিটিতে রাখা হল না রাজ্যের বিরোধী দলনেতা তথা বিজেপি বিধায়ক শুভেন্দু অধিকারীকে। মঙ্গলবার এই রায়ের সঙ্গে একগুচ্ছ নির্দেশও দিয়েছে হাই কোর্ট।

কমিটিতে চেয়ারপার্সন হিসাবে থাকবেন অবসরপ্রাপ্ত বিচারপতি সমাপ্তি চট্টোপাধ্যায় এবং রাজ্য লিগ্যাল সার্ভিস অথরিটির সদস্য সচিব। মেলা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত এই কমিটি নেবে। হাই কোর্ট বলেছে, দু’টি টিকা নিলে এবং তার শংসাপত্র থাকলে তবেই সাগরে যেতে দেওয়া হবে। তবে কেউ দু’টি টিকা নিয়েছেন কি না, তা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতরের মুখ্যসচিবকে নিশ্চিত করতে হবে। আরও বলা হয়েছে, মেলায় যাওয়ার ৭২ ঘণ্টা আগে আরটিপিসিআর পরীক্ষা করতে হবে। রিপোর্ট নেগেটিভ এলেই গঙ্গাসাগর যাওয়ার ছাড়পত্র দেওয়া হবে। শর্ত মানা হচ্ছে কি না, তার উপর নজর রাখবে এই কমিটি।

একই সঙ্গে রায়ে বলা হয়েছে, গোটা সাগর দ্বীপকে ‘নোটিফাইড’ জোন হিসেবে ঘোষণা করতে হবে। হাই কোর্টের দেওয়া শর্তগুলি কার্যকর হচ্ছে কি না, তা নিশ্চিত করতে হবে মুখ্যসচিবকে।

রাজ্যে ক্রমশ বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। এ পরিস্থিতিতে গঙ্গাসাগর মেলা  বন্ধের আরজি জানিয়ে ফের মামলা দায়ের হয়েছিল কলকাতা হাই কোর্টে। এই মর্মে আদালতে ৫টি ভিন্ন ভিন্ন আবেদন জমা পড়েছে।মামলাকারীদের আশঙ্কা, ১৪ তারিখ পর্যন্ত মেলা চললে রাজ্যের করোনা পরিস্থিতি আরও খারাপ হবে। যদিও রাজ্যের তরফে এদিনও আদালতে জানানো হয়, মেলার উপর কড়া নজরদারি রয়েছে। কোভিডবিধি মেনেই চলবে মেলা।

Exit mobile version