ED’র হেফাজত থেকে রোজভ্যালি কর্তা গৌতম কুণ্ডুর ল্যাপটপ উধাও !

তদন্তে জড়িত তিন ইডিকর্তাকে ডেকে জেরা করলেন সিবিআইয়ের আধিকারিকরা।সবমিলিয়ে আতসকাঁচের তলায় ইডি’‌র ভূমিকা।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আগেই রোজভ্যালি (Rose Valley) কর্তা গৌতম কুণ্ডুর ল্যাপটপ, মোবাইল ও সিমকার্ড বাজেয়াপ্ত করেছিল ইডি। তাদের হেফাজতেই ছিল সেগুলি। তদন্তের স্বার্থে সম্প্রতি সিবিআই চাইলেও তা দিতে পারল না ইডি। সেই কারণেই সিবিআইয়ের জেরার মুখে তিন ইডি কর্তা। এই ঘটনায় কেন্দ্রের তদন্ত সংস্থার দায়িত্ববোধ নিয়ে উঠছে প্রশ্ন।এই ঘটনার নেপথ্যে কী অন্য কিছু রয়েছে?‌ উঠছে প্রশ্ন।

জানা গিয়েছে, ২০১৩ সালে রোজভ্যালি দুর্নীতি কাণ্ডের তদন্ত শুরু করে ইডি। তারপরই কর্ণধার গৌতম কুণ্ডুকে গ্রেফতার করে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। বাজেয়াপ্ত করে তাঁর ল্যাপটপ, মোবাইল, নথি সবকিছুই।

এই তদন্তের পাশাপাশি সুপ্রিম কোর্টের নির্দেশে ২০১৪ সালের মে মাসে রোজভ্যালি কাণ্ডের তদন্তভার হাতে নেয় সিবিআই। এখন রোজভ্যালি তদন্তের জাল গোটাতে শুরু করেছে সিবিআই। তারা ইডি’‌র কাছে বাজেয়াপ্ত সেই ল্যাপটপ, মোবাইল চেয়ে চিঠি দেয় কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। আর তখনই ধরা পড়ে উধাও সেগুলি।

আরও পড়ুন: শীতের মাঝেই শুরু হবে বৃষ্টি, ভিজবে দক্ষিণবঙ্গের বহু এলাকা

তদন্তের স্বার্থে এই ল্যাপটপ–মোবাইলের গুরুত্ব অপরিসীম। কারণ এখানেই থাকে গোপন নথি। আর্থিক বিষয়ে এখানেই ব্যবসায়ীরা লেনদেনের খতিয়ান তুলে রাখেন। সুতরাং আর্থিক কেলেঙ্কারির তদন্তে এই দুটি যন্ত্র অত্যন্ত জরুরি।

সম্প্রতি বেআইনিভাবে কোটি কোটি টাকা ও স্বর্ণালঙ্কার সরানোর অভিযোগে গৌতম কুণ্ডুর স্ত্রী শুভ্রা কুণ্ডুকে গ্রেপ্তার করে সিবিআই। তাঁকে হেফাজতে নিয়ে জেরা করে রোজভ্যালির একাধিক কর্তার হদিশ পায় কেন্দ্রীয় তদন্তকারী এই সংস্থা।

কয়েকজনের বাড়িতে তল্লাশি চালালেও তাঁদের সন্ধান মেলেনি। কিন্তু বাজেয়াপ্ত নথি থেকে বহু প্রমাণ সংগ্রহ করেছেন তদন্তকারীরা। সেই কারণেই তদন্তের স্বার্থে আগে ইডির বাজেয়াপ্ত করা গৌতম কুণ্ডুর ল্যাপটপ, মোবাইল ও সিমকার্ডের প্রয়োজন পড়ে।

সিবিআই সেই সমস্ত সামগ্রী লিখিতভাবে চেয়ে পাঠিয়েছিল ইডির কাছে। কিন্তু ইডির তরফে জানানো হয়েছে, সেগুলির হদিশ নেই। এতেই সন্দেহ বাড়ে সিবিআইয়ের। সেই কারণেই তদন্তে জড়িত তিন ইডিকর্তাকে ডেকে জেরা করলেন সিবিআইয়ের আধিকারিকরা।সবমিলিয়ে আতসকাঁচের তলায় ইডি’‌র ভূমিকা।

আরও পড়ুন: অমিত শাহ ও হিন্দু দেবদীবের নিয়ে রসিকতা! জামিন পেলেন না Munawar Faruqui

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest