Governor Dhankhar would administer oath to MAMATA BANERJEE , JAKIR HOSSIAN and AMIRUL

কাটল জটিলতা; ‘ছোটো বোন’ মমতাকে বিধানসভায় এসে শপথবাক্য পাঠ করাবেন, জানালেন ধনখড়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

৭ অক্টোবর, বৃহস্পতিবার, বিধায়ক হিসেবে শপথ নেবেন মমতা বন্দ্যোপাধ্যায়। বিধানসভায় গিয়ে তাঁকে শপথবাক্য পাঠ করাবেন রাজ্যপাল জগদীপ ধনখড়। মঙ্গলবার বিকেলে টুইট করে ধনখড় এ কথা জানান। একই সঙ্গে বিধায়ক পদে শপথ নেবেন আমিরুল ইসলাম ও জাকির হোসেন।

বস্তুত, মুখ্যমন্ত্রী-সহ মন্ত্রিসভার সদস্যদের রাজভবনে শপথবাক্য পাঠ করাবেন রাজ্যপাল। আর বিধায়কদের বিধানসভায় শপথ নেওয়াবেন বিধানসভার অধ্যক্ষ। এটাই প্রচলিত রীতি ও প্রথা। কিন্তু সম্প্রতি রাজ্যপাল জগদীপ ধনকড় বিধানসভার সচিবালয়কে চিঠি দিয়ে জানান, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) বিধায়ক হিসাবে নির্বাচিত হয়ে এলে তিনি নিজেই তাঁকে শপথবাক্য পাঠ করাবেন। স্পিকারের অধিকারে হস্তক্ষেপের সমতুল এ হেন বার্তায় বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় অসন্তুষ্ট হন। স্পিকার চাইছিলেন, রীতি মেনে নিজেই মমতাকে বিধানসভায় শপথবাক্য পাঠ করাতে। আর রাজ্যপাল যদি নিতান্তই নিজে মমতাকে শপথবাক্য পাঠ করাতে চান, তাহলে তিনি যেন বিধানসভায় উপস্থিত থেকে মমতাকে শপথবাক্য পাঠ করান।

স্পষ্ট করে বলতে গেলে, রাজ্য সরকার চাইছিল বৃহস্পতিবার রাজ্যপাল বিধানসভায় (West Bengal Assembly) এসে মমতাকে শপথবাক্য পাঠ করান। কিন্তু রাজভবনের তরফে এ নিয়ে গড়িমসি করা হচ্ছিল। এমনকী গতকাল সন্ধেতেও টুইট করে রাজ্যের এই পরিকল্পনা নিয়ে আপত্তি জানান রাজ্যপাল। টুইট করে বলেন, সংবিধানের নির্দিষ্ট ধারার অপব্যাখ্যা করছে সরকার ও বিধানসভা। দাবি করেন, এক্ষেত্রে সংবিধানই  রাজ্যপালকে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার অধিকার দিয়েছে। তবে, বুধবার সুর নরম করেন জগদীপ ধনকড়। জানিয়ে দেন, রাজ্যের আরজি মেনে তিনি নিজে বিধানসভায় গিয়ে মুখ্যমন্ত্রীকে শপথবাক্য পাঠ করাবেন।

মঙ্গলবার একটি বিবৃতি জারি করে ধনখড় জানান, সংবিধানের ১৮৮ নম্বর ধারা অনুযায়ী, রাজ্যপাল বা রাজ্যপালের নিয়োগ করা কোনও ব্যক্তি শপথবাক্য পাঠ করিয়ে থাকেন। ‘সংবিধানের ১৮৮ নম্বর ধারায় প্রদত্ত ক্ষমতা প্রয়োগ করে’ ঘোষণা করেন যে বৃহস্পতিবার সকাল ১১ টা ৪৫ মিনিটে বিধানসভায় বিধায়ক হিসেবে মমতা (ভবানীপুর), জাকির (জঙ্গিপুর) এবং আমিরুলকে (সামশেরগঞ্জ) শপথবাক্য পাঠ করাবেন তিনিই। অর্থাৎ পশ্চিমবঙ্গ বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় নব-নির্বাচিত তিন বিধায়ককে শপথবাক্য পাঠ করাবেন না।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest