আধার কার্ডের সঙ্গে রেশন কার্ডের লিঙ্ক ৩ মাসের মধ্যে! দুয়ারে গিয়েই আধার লিঙ্ক করাবে সরকার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আধার কার্ডের (Aadhaar Card) সঙ্গে রেশন কার্ডের (Ration Card) লিঙ্ক ৩ মাসের মধ্যে করে ফেলতে হবে। আগামী পয়লা জুলাই থেকেই শুরু করা হবে বাড়িতে বাড়িতে গিয়ে আধার কার্ডের সঙ্গে ডিজিটাল রেশন কার্ডের (Digital Ration Card) লিঙ্ক করার কাজ। একটি সংস্থাকে এর দায়িত্ব দেওয়া হবে। জেলাশাসকের ওই সংস্থার সঙ্গে সহযোগিতা করতে হবে। এই মর্মেই নবান্ন (Nabanna) থেকে এবারে কড়া নির্দেশ গেল জেলাগুলিতে।

আরও পড়ুন : Primary TET 2017 result: পুজোর আগেই টেট পরীক্ষার ফল, ঘোষণা পর্ষদের

উল্লেখ্য মঙ্গলবারই এক দেশ এক রেশন কার্ড চালু করার জন্য কেন্দ্রের পাশাপাশি রাজ্যগুলিকেও তাগাদা দেয় সুপ্রিম কোর্ট (Supreme Court)। ৩১ জুলাই পর্যন্ত সময়ও বেঁধে দিয়েছে শীর্ষ আদালত। এরইমধ্যে এদিনই নবান্নে (Nabanna) জেলাশাসকের (District Magistrates) সঙ্গে ভার্চুয়াল বৈঠকে (Virtual Video Conference) এই কড়া নির্দেশ দিয়েছে রাজ্য খাদ্য দফতর।

রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করার প্রক্রিয়া শিগগিরই শুরু করে দিচ্ছে রাজ্য সরকার। তাৎপর্যপূর্ণ ভাবে এই প্রক্রিয়াও হচ্ছে ‘দুয়ারে’। অর্থাৎ কর্মীরা বাড়ি বাড়ি গিয়েই আধার কার্ডের সঙ্গে রেশন কার্ড লিঙ্ক করার কাজ করবেন বলে জানা যাচ্ছে। আগামী ১ জুলাই থেকে এই প্রক্রিয়া শুরু করা হবে।

এই লিঙ্ক প্রক্রিয়ার দুটি ধাপ থাকছে। প্রথম দফায় বাড়ি বাড়ি গিয়েই কাজ করা হবে। আর যদি কাউকে বাড়িতে না পাওয়া যায়, বা প্রথম দফায় কোনওভাবে কাজ সম্পন্ন করা না যায়, তবে দ্বিতীয় দফায় বাংলা সহায়তা কেন্দ্রে গিয়ে কাজটি করিয়ে আনতে হবে। তবেই মিলবে দুয়ারে রেশন।

মঙ্গলবার এ ব্যাপারে খাদ্য দফতরের সচিব কথা বলেছেন সমস্ত জেলাশাসকদের সঙ্গে। এই ভার্চুয়াল বৈঠকেই বাড়ি বাড়ি ঘুরে রেশন আধার লিঙ্কের বিষয়ে প্রয়োজনীয় নির্দেশ দেওয়া হয়েছে।
কেন এই লিঙ্ক জরুরি? জানা গেছে, বাজারে অনেক জাল ডিজিটাল রেশন কার্ড রয়েছে। গোটা প্রক্রিয়াকে স্বচ্ছ করতেই তাই এই আধার কার্ডের সঙ্গে লিঙ্ক প্রয়োজন। জাল রেশন কার্ড নির্মূল করার নির্দেশ দিয়েছিলেন স্বয়ং মুখ্যমন্ত্রী। আপাতত বাড়ি বাড়ি গিয়ে রেশন আধার লিঙ্কের কাজটি করবে একটি সংস্থা। ওই সংস্থাকে সর্বোতভাবে সাহায্যের নির্দেশ দেওয়া হয়েছে জেলাশাসকদের।
লিঙ্কের কাজ শেষ হলেই দুয়ারে রেশন প্রকল্প শুরু হবে। এদিন খাদ্য ভবন থেকে জেলাশাসকদের বলা হয়েছে, এই প্রকল্পের চূড়ান্ত গাইডলাইন তৈরির কাজ শুরু করেছে সরকার। তাই দ্রুত লিঙ্কের কাজ শেষ করতে হবে। এর জন্য মাস তিনেক সময় বরাদ্দ করেছে রাজ্য সরকার।

আরও পড়ুন : কোভিশিল্ড নিলে মিলবে না ইউরোপ যাওয়ার গ্রিন পাস, স্পষ্ট জানিয়ে দিল EEU

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest