How many Bengalis are stuck in Afghanistan? BDO's instructions to inform quickly

Taliban: আফগানিস্তানে আটকে বাংলার কতজন? দ্রুত জানাতে বিডিও-দের নির্দেশ নবান্নের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

তালিবানের (Taliban) কবজায় আফগানিস্তান। এই অবস্থায় বাংলার কেউ আফগানিস্তানের (Afghanistan) এই সংকটকালে আটকে রয়েছে কি না, সে সম্পর্কে তথ্য জোগাড় করার নির্দেশ দিল নবান্ন (Nabanna)। পাশাপাশি, এই রাজ্যে আফগানিস্তানের কতজন রয়েছেন, সেই হিসেবও চাওয়া হয়েছে। তেমন কারও খোঁজ মিললে, তার ঠিকানা, ফোন নম্বর–সহ বিস্তারিত তথ্য জানাতে হবে সরকারকে।

নবান্ন সূত্রে খবর, মঙ্গলবার পর্যন্ত রাজ্যের কেউ কাবুলে (Kabul) থাকার কোনও তথ্য নেই। তা সত্ত্বেও জেলাশাসকদের এ বিষয়ে নজর রাখতে নির্দেশ দেওয়া হয়েছে। জেলাশাসকদের জানানো হয়েছে, কেউ যদি এসে জানান যে সেখানে তাঁদের আত্মীয় কেউ আটকে পড়েছেন, তাঁদের নাম ঠিকানা, আফগানিস্তানের কোন জায়গায় আটকে রয়েছেন, তার বিস্তারিত তথ্য, ফোন নম্বর নিয়ে সরাসরি প্রশাসনের শীর্ষমহলে জানাতে। সেই তথ্য দিল্লিকে জানানো হবে। এই মুহূর্তে আফগানিস্তান থেকে সব ভারতীয়কে নিরাপদে দেশে ফেরানোর দিকে বাড়তি তৎপর নয়াদিল্লি। তাই এ রাজ্যের কেউ আটকে থাকলে, তা সরাসরি দিল্লিকে জানানো হবে।

আরও পড়ুন: সারা বছরই বানানো যাবে স্বাস্থ্যসাথী কার্ড, কলকাতায় স্থায়ী কেন্দ্র চালু KMC-র

সূত্রের খবর, আফগানিস্তানে এই অস্থির পরিস্থিতি তৈরি হতেই বাংলার মানুষ আটকে আছেন কিনা তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি নবান্নের কর্তাদের কাছে সেই উদ্বেগ প্রকাশ করে খোঁজ নেওয়ার নির্দেশ দেন। বাংলার মানুষ যাতে ওই দেশে বিপদের সম্মুখীণ না হন তা দেখতেও বলা হয়েছে। এমনকী তিনি বাড়ি ফিরে গিয়েও ঘন ঘন খোঁজ নিয়েছেন। তারপরই তিনি এভাবে খোঁজ নেওয়ার নির্দেশ দেন। একইসঙ্গে বাংলায় থাকা আফগানদের কোনও প্রয়োজন হলে, তাও নজরে রাখতে বলা হয়েছে স্থানীয় প্রশাসনকে।

ইতিমধ্যেই আফগানিস্তান থেকে বায়ুসেনার বিমানে দেশে ফিরেছেন ভারতের ১২০ জন আধিকারিক। এদিন সকালে বিমানটি অবতরণ করে গুজরাটের জামনগরে। জানা গিয়েছে, কর্মসূত্রে আফগানিস্থানে গিয়ে কেউ আটকে পড়েছেন কিনা, তা সংশ্লিষ্ট রাজ্যের সরকারের কাছে জানতে চেয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। সেক্ষেত্রে ফিরিয়ে আনার ব্যবস্থা করা হবে। সেকারণেই নবান্ন থেকে জেলাশাসকদের খোঁজ-খবর নেওয়ার নির্দেশ দেওয়া হল।

আরও পড়ুন: বিজেপির ‘শহিদ সম্মান যাত্রা’ ঘিরে তুলকালাম, কেন্দ্রীয় মন্ত্রী শান্তনু ঠাকুর আটক

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest