Site icon The News Nest

Ilish Price : জলের দরে ইলিশ, মাত্র ৫০০ টাকায় মিলছে দেদার

ilish

কয়েকদিন আগেই ইলিশ কিনতে গিয়ে হাত পুড়ছিল মধ্যবিত্তের। তবে এবার সুখবর। খুব সস্তায় বাজারে মিলছে ইলিশ। মাত্র ৫০০ টাকায়। শহর-মফস্বলের বাজারগুলিতে এখন ইলিশ মিলছে মাত্র ৫০০ থেকে ৫৫০ টাকা প্রতি কেজিতে।এই ভরা বর্ষার মরশুমে এই দামে ইলি্শ পাওয়ায় খুশি ক্রেতারা।  তবে দাম কম হলেও এই ইলিশের আকার কিন্তু ছোটো। এক একটির ওজন ৩০০ থেকে ৪০০ গ্রাম। কলকাতার বিভিন্ন ক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, বিধাননগর-মানিকতলা বাজারে এই ইলিশ এখন বেশি মিলছে।

আকারে বড় ইলিশ যে একেবারে নেই, তা নয়। ৮০০ গ্রাম থেকে ১ কেজি ওজনের ইলিশের দাম এখন ১২০০ থেকে ১৫০০ টাকার মধ্যে। তবে তার পরিমাণ খুব কম থাকায় সাধারণ মানুষ মাঝারি ইলিশের দিকেই ঝুঁকেছে।  কয়েকদিন আগেই টন টন বাংলাদেশি ইলিশ ঢুকে পড়েছে কলকাতার বাজারে।পদ্মা-মেঘনার ইলিশ মাছ ট্রাকে ট্রাকে ঢুকতেই উৎসবের মেজাজে বাঙালি।তবে বাংলাদেশি ইলিশের দাম এখন চড়া। সেখানে দেশীয় ইলিশ মিলছে তুলনামূলক সস্তায়।

বাংলাদেশের রাজধানী ঢাকার কারওয়ান বাজারে সপ্তাহ জুড়ে ইলিশের দাম আকাশছোঁয়া। খুচরো বাজারে ইলিশের সরবরাহ কমে যাওয়া এর অন্যতম কারণ বলে জানাচ্ছেন ঢাকার ইলিশ ব্যবসায়ী শরিফুল আনসারি। তাঁর কথায়, ‘‘ভারতে প্রতিশ্রুতি মতো ইলিশের সরবরাহ দিতে গিয়ে সরকারি মৎস্য আড়ৎগুলো হিমশিম খাচ্ছে। তাই দেশের বাজারে পদ্মার ইলিশের জোগান কমছে। সেই সুযোগে ঝোপ বুঝে কোপ মারছেন ট্রলার মালিকেরাও।তাই ইলিশের দাম বাড়ছে।’’

ভারতের রফতানি শুরু হওয়ার পর থেকে বাংলাদেশে ঠিক কতটা বেড়েছে ইলিশের দাম? ঢাকার খুচরো ইলিশ ব্যবসায়ী কামাল হোসেনের দাবি, ‘‘কেজি প্রতি ছোট ইলিশের দাম বেড়েছে ৩০০ থেকে ৪০০ টাকা। বড় ইলিশের দাম বৃদ্ধি পেয়েছে ৬০০ থেকে ৭০০ টাকা।’’ তা ছাড়া, এখন বাড়তি দাম দিয়েও তাঁদের মতো খুচরো ব্যবসায়ীরা চাহিদা মতো ইলিশ পাচ্ছেন না বলে বলে দাবি কামালের।

Exit mobile version