In the 75 years of independence, 7500 square feet of tricolor will fly at Victoria Memorial

Independence Day: স্বাধীনতার ৭৫ বছরে Victoria Memorial-এ উড়বে ৭৫০০ বর্গফুটের তেরঙ্গা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এই প্রথমবার ভিক্টোরিয়া মেমোরিয়াল মুড়ছে তেরঙায়। ১৫ অগাস্ট (15th August), দেশের ৭৫ তম স্বাধীনতা দিবসে (75th Independence-Day) ৭৫০০ স্কোয়ারফুটের পতাকায় মুড়ে ফেলা হবে তিলোত্তমার ঐতিহাসিক স্থাপত্যের একাংশ।

বছরে দু’বার ভিক্টোরিয়া মেমোরিয়ালে ভারতের পতাকা উত্তোলন হয়। ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসে ও ১৫ অগাস্ট স্বাধীনতা দিবসে। এই প্রথম বিরাট জাতীয় পতাকা শোভা পাবে রানি ভিক্টোরিয়ার স্মৃতিসৌধে। দার্জিলিংয়ের হিমালয়ান মাউন্টেনিয়ারিং ইনস্টিটিউট (Himalayan Mountaineering Institute) এই পতাকা বানিয়েছে। ভিক্টোরিয়ার কিউরেটর জয়ন্ত সেনগুপ্ত জানিয়েছেন ভিক্টোরিয়া ছিল ব্রিটিশ সাম্রাজ্যবাদের প্রতীক। ভারত স্বাধীনতার ৭৫তম বার্ষিকীতে সেই প্রতীককেই ঢাকবে জাতীয় পতাকা।

১৫০ ফুট বাই ৫০ ফুটের পতাকাটির ওজন প্রায় ৭০ কেজি। তৈরি করেছেন হিমালয়ান মাউন্টেনিয়ারিং ইনস্টিটিউটের (HMI) সদস্যরা। ভিক্টোরিয়া মেমোরিয়ালের কিউরেটর জয়ন্ত সেনগুপ্ত জানালেন, ১৫ তারিখ সকালে ভিক্টোরিয়ায় শীর্ষে পতাকাটি উত্তোলনের জন্য HMI-এর তরফে আসবেন কয়েকজন প্রতিনিধি। থাকবেন ভিক্টোরিয়া মেমোরিয়ালের সদস্যরাও। সকলে মিলে ৭৫০০ বর্গ ফুটের ত্রিবর্ণরঞ্জিত পতাকা তোলা হবে, যা ভিক্টোরিয়ার সামনের অধিকাংশ অংশই ঢেকে ফেলবে। সে এক অন্য রূপ! এই অনুষ্ঠানে অংশ নেবে ‘ইন্ডিয়াটুরিজম কলকাতা’ বিভাগ।

আরও পড়ুন: Lionel Messi: ১৫ হাজার টাকায় বিকোচ্ছে মেসির জার্সি, মাত্র ৩০ মিনিটেই শেষ স্টক

চলতি বছর নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মবার্ষিকীর মূল অনুষ্ঠান হয়েছিল কলকাতার ঐতিহ্যবাহী স্থান ভিক্টোরিয়া মেমোরিয়ালে। ওইদিনকে স্মরণীয় করে তুলতে HMI-এর ১২৫ জন সদস্য ১২৫ দিন ধরে উত্তর সিকিমের মাউন্ট রনকের চার শৃঙ্গ জয় করে উড়িয়েছিলেন এক সুদীর্ঘ জাতীয় পতাকা। তখনই স্বাধীনতার ৭৫ বছরের এই বিশেষ উদযাপনের পরিকল্পনা সারা হয়ে গিয়েছিল।

শ্বেত পাথরের তৈরি ভিক্টোরিয়া মেমোরিয়াল এখন জাতীয় প্রদর্শনীশালা এবং কলকাতার অন্যতম গুরুত্বপূর্ণ পর্যটন আকর্ষণ। ইন্দো-সারাসেনিক শৈলীর এই স্থাপত্যে তেরঙার সংযোজন নিঃসন্দেহে আলাদা মাত্রা যোগ করবে।

আরও পড়ুন: Ligue 1: PSG-র ম্যাচে আজ দর্শক মেসি, মাঠে নামবেন কবে থেকে?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest