Increased budget and conservation, Mamata Banerjee's big announcement on the development of the Scheduled Castes

বাড়ল বাজেট ও সংরক্ষণ, তফসিলি জাতির উন্নয়নে বড় ঘোষণা Mamata Banerjee’র

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

তফশিলি জাতি-উপজাতিদের জন্য ঢালাও ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার নবান্নে জাতি-উপজাতি কাউন্সিলের বৈঠকের আয়োজন করা হয়। বৈঠক শেষে একের পর এক ঘোষণা করতে শোনা যায় তাঁকে। তফশিলিদের জন্য বাজেট বৃদ্ধির পাশাপাশি পাকা বাড়ি তৈরি, ও চাকরিতে সংরক্ষণ বাড়ানোর কথাও ঘোষণা করেন তিনি।

এদিনই প্রথম রাজ্যে নবগঠিত তফসিলি জাতি উন্নয়ন কাউন্সিলের বৈঠক হল। সব সদস্যকে নিয়ে আলোচনা করলেন মুখ্যমন্ত্রী। সেখানেই এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি তফসিলি জাতির উন্নয়নে আরও বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের কথা জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন: দিলীপের উত্তরসূরি বাছতে সক্রিয় আরএসএস, বৈঠকে উঠে এল নয়া সম্ভাব্য নাম

তৃতীয়বার রাজ্যের ক্ষমতায় আসার পরই তফসিলি জাতি, উপজাতির উন্নয়নে পৃথকভাবে Scheduled Caste Advisory Council তৈরি করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দেশের মধ্যে প্রথম কোনও অনগ্রসর শ্রেণির জন্য এ ধরনের বোর্ড তৈরি হয়েছে বলে দাবি মুখ্যমন্ত্রীর। এর আগে কোথাও এরকম হয়নি। আর বুধবারই সেই কাউন্সিলের প্রথম বৈঠক ছিল নবান্নে (Nabanna)। সেখানে উপস্থিত ছিলেন অনগ্রসর শ্রেণির জনপ্রতিনিধি তথা বলাগড়ের তৃণমূল বিধায়ক (TMC MLA) মনোরঞ্জন ব্যাপারি। ছিলেন কাউন্সিলের অন্যান্য সদস্যও।

মুখ্যমন্ত্রী জানান, রাজ্যে তফসিলি পড়ুয়াদের জন্য ইংরাজি মাধ্যম স্কুল তৈরি হচ্ছে। ‘শিক্ষাশ্রী’ প্রকল্পের মাধ্যমে এঁদের পড়াশোনার খরচ চলছে। এছাড়া এবার থেকে তাঁদের উচ্চশিক্ষার জন্য স্বল্পসুদে ঋণ দেওয়া চালু হচ্ছে।  ইতিমধ্য়েই তফসিলি জাতির বহু মহিলা রাজ্যের বিভিন্ন প্রকল্পের সুবিধা পেয়েছেন। তাঁদের ‘কাস্ট সার্টিফিকেট’ দেওয়ার জন্য  রাজ্য সরকারের ‘দুয়ারে সরকার’ (Duare Sarkar)বেশ সফল। শুধু এই শিবিরে গিয়েই খুব দ্রুত শংসাপত্র পেয়েছেন অনেকে। এদিনের বৈঠকে কাউন্সিলের সদস্যরা একাধিক সুবিধা-অসুবিধার কথা তুলতে এই সব তথ্য জানিয়ে তার চটজলদি সমাধান করে দেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন: বিকাশ ভবনের সামনে বিষ খেয়ে আত্মহত্যার চেষ্টা পাঁচ শিক্ষিকার, কড়া ব্যবস্থা নিতে পারে রাজ্য

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest