Kali Puja 2022 Green Crackers Are Only Allowed To Sale Kolkata Police Will Keep An Eye On Law Breakers

Kali Puja 2022: নিষিদ্ধ বাজি পোড়ালেই কঠোর শাস্তি, কালীপুজোয় নজরদারি চালাবে পুলিশ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কালীপুজো-দীপাবলি (Diwali 2022), ছট পুজোয় নিষিদ্ধ আতসবাজির তাণ্ডব রুখতে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় (CM Mamata Banerjee) পুলিশ প্রশাসনকে কঠোর অবস্থান নিতে বলেছেন। আর শুক্রবার বাজি বিক্রেতাদের ডেকে কলকাতা পুলিশ (Kolkata Police) পরিষ্কার জানিয়ে দিয়েছে, পরিবেশবান্ধব সবুজ বাজি ছাড়া অন্য কোনও বাজিই বিক্রি করা যাবে না। প্রতিটি বাজির প্যাকেট এবং বাজির গায়েও যাতে কিউআর কোড থাকে, তা নিশ্চিত করতে হবে। যাতে স্ক্যান করলেই এটি কী ধরনের বাজি, তা জানা যায়।

করোনাকালে দু’বছর বন্ধ থাকার পরে এ বার ফের বসতে চলেছে বাজি বাজার। শুক্রবার বাজি বিক্রেতা-সহ বাজি শিল্পের সঙ্গে জড়িত সব পক্ষকে নিয়ে কলকাতা পুলিশের সমন্বয় বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। আগামী ১৮ থেকে ২৪ অক্টোবর কালীপুজোর দিন পর্যন্ত, সকাল ১০টা থেকে রাত ১০টা শহরের তিন জায়গায় এই বাজার চলবে। অন্য একটি বাজার ঘিরে জটিলতা এখনও কাটেনি। তবে এই বাজারগুলিতে শুধু সবুজ বাজিই বিক্রি করা যাবে।  উদ্যোক্তাদের রাখতে হবে একাধিক নিরাপত্তার বন্দোবস্ত।

আরও পড়ুন: Duare Ration: মমতা সরকারের ‘দুয়ারে রেশন’ প্রকল্প খারিজ করে দিল কলকাতা হাই কোর্ট

অন্যান্য বার বিজয়গড়ে একটি বাজি বাজার বসলেও সেখানকার উদ্যোক্তারা এই বছরে আর এগোননি বলে খবর। শহিদ মিনারে হওয়া বাজারটি বাগবাজারে সরিয়ে নিয়ে আসার কথা থাকলেও এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। এ দিন আলোচনার শুরুতেই জানানো হয়, আদালতের নির্দেশ মতো এই বছরে শুধুমাত্র সবুজ বাজি বিক্রিতে ছাড় রয়েছে। সেই সঙ্গে বলা হয়, বাজার তৈরি করতে হবে টিন এবং আগুন ধরে না এমন বিশেষ ধরনের ত্রিপল দিয়ে। বাজার চত্বরে প্রাথমিক চিকিৎসার ব্যবস্থা রাখার পাশাপাশি দমকলের ইঞ্জিন এবং অ্যাম্বুল্যান্স রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

এ বার কলকাতা পুলিশের তরফে এক লক্ষ লিফলেট ছাপানোর পরিকল্পনা করা হয়েছে। কালীপুজোর রাতে আটটা থেকে দশটা যে বাজি ফাটানোর ছাড়পত্র রয়েছে, তার পাশাপাশি একমাত্র সবুজ বাজিতে ছাড় থাকার বিষয়ে ওই লিফলেটে প্রচার চালানো হবে।

আরও পড়ুন: Bowbazar: ফিরল আতঙ্ক, ভোররাতে বড় বড় ফাটল বউবাজারের একাধিক বাড়িতে

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest