Site icon The News Nest

KMC election 2021 : মনোনয়ন না তোলায় তনিমা, সচ্চিদানন্দকে বহিষ্কার করল তৃণমূল

sacchidananda

নির্দল প্রার্থী হিসেবে দেওয়া মনোনয়ন প্রত্যাহার না করলে দল থেকে বহিষ্কার করা হবে, আগেই এমন বার্তা দিয়েছিলেন দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। অবশেষে সেই সিদ্ধান্তই কার্যকর হল। বহিষ্কার করা হল প্রয়াত তৃণমূল নেতা সুব্রত মুখোপাধ্যায়ের বোন তনিমা চট্টোপাধ্যায় ও পুর নিগমের প্রাক্তন চেয়ারম্যান সচ্চিদানন্দ বন্দ্যোপাধ্যায়কে।

বুধবার সেই সিদ্ধান্তের কথা জানিয়েছেন তৃণমূল বিধায়ক তথা পুরভোটের অন্যতম প্রার্থী দেবাশিস কুমার। তিনি জানিয়েছেন সারা জীবনের জন্য এই দুজনকে বহিষ্কার করা হয়েছে। অর্থাৎ ভবিষ্যতে আর তাঁদেরকে দলে ফেরানোর সম্ভাবনা নেই বলেই জানা গিয়েছে।

প্রথমে তৃণমূলের প্রার্থী তালিকায় সদ্য প্রয়াত নেতা সুব্রত মুখোপাধ্যায়ের ভগ্নি তনিমা চট্টোপাধ্যায়ের নাম থাকলেও পরবর্তীতে তাঁকে সরিয়ে ৬৮ নম্বর ওয়ার্ডে প্রার্থী করা হয় বিদায়ী পুরমাতা সুদর্শনা মুখোপাধ্যায়কে। কিন্তু দলের সিদ্ধান্ত মানতে পারেননি তনিমা। নিজে নির্দল প্রার্থী হিসেবে মনোনয়ন জমা দেন। অন্য দিকে ৭২ নম্বর ওয়ার্ডে নির্দল প্রার্থী হিসেবে ভোটে দাঁড়ান সচ্চিদানন্দ। তিনি তৃণমূলের প্রাক্তন কাউন্সিলর তথা কলকাতা পুরসভার প্রাক্তন চেয়ারম্যান। দু’জনের কেউই মনোনয়ন প্রত্যাহার না করায় তাঁদের বহিষ্কার করল তৃণমূল।

তৃণমূল প্রকাশ্যে তনিমাকে বোঝানোর চেষ্টা না করলেও, সচ্চিদানন্দের সঙ্গে সমঝোতায় আসতে চেয়েছিল। তৃণমূল সূত্রে খবর, তাঁর সঙ্গে কথা বলেন ফিরহাদ হাকিম, মন্ত্রী শোভনদেব, বিধায়ক মদন মিত্ররা। কিন্তু কোনও ভাবেই তাঁকে মনোনয়ন প্রত্যাহারে রাজি করাতে পারেনি দল। শেষ পর্যন্ত দু’জনকেই বহিষ্কারের সিদ্ধান্ত নিল তৃণমূল।

৭২ নম্বর ওয়ার্ডের নির্দল প্রার্থী সচ্চিদানন্দ বন্দ্যোপাধ্যায় আগেই জানিয়েছিলেন, ২০১৬ সাল থেকে তিনি আর তৃণমূলের সদস্য নন। তাঁর সদস্যপদ পুনর্নবীকরণ করা হয়নি। সুতরাং বহিষ্কারের কোনও প্রশ্নই ওঠে না। তাই অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নির্দেশের পরও পিছপা হতে চাননি তিনি।

Exit mobile version