KMC Election Result: 3 to 3 again! Even so, BJP returned as a result of that 2010

KMC Election Result: ৩ থেকে ফের তিনে! এত করেও সেই ২০১০-এর ফলেই ফিরল গেরুয়া শিবির

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কলকাতা পুরভোটেও (Kolkata Municipal Corporation) বিজেপির আশা ভঙ্গ। গতবারের অর্থাৎ ২০১৫ সালের জেতা ৭টি আসনও ধরে রাখতে পারল না তারা। শুধু তাই নয়, সেই দশ বছর আগেই আবার ফিরে গিয়েছে গেরুয়া শিবির।

২০১০ সালে এই রাজ্যে কার্যত ঢাল-তলোয়ারহীন বিজেপি কলকাতায় তিনটি ওয়ার্ড জিতেছিল। মাঝে ২০১৫ সালে সাতে উঠেছিল। কিন্তু ২০২১ সালে এসে ফের সেই তিনেই বিজেপি। ধরে রাখতে পেরেছে ২২ এবং ২৩ নম্বর ওয়ার্ড। কিন্তু হাতছাড়া হয়েছে ৪২ নম্বর। নতুন এসেছে ৫০ নম্বর। মীনাদেবী পুরোহিত জিতেছেন ২২ নম্বর ওয়ার্ডে, ২৩ নম্বর ওয়ার্ডে জিতেছেন বিজয় ওঝা ও ৫০ নম্বর ওয়ার্ডে জিতেছেন সজল ঘোষ। ব্যাস, আর বিজেপির কোনও প্রার্থীই জিততে পারেননি।

বিজেপি-র স্বপ্নের প্রসাদ ভেঙে পড়ার ছবি শুধু এটুকুই নয়। কারণ, পুরভোটের সঙ্গে তুলনা করা অনুচিত হলেও গেরুয়া শিবির কলকাতা নিয়ে উচ্ছ্বসিত হয়ে উঠেছিল ২০১৯ সালের লোকসভা নির্বাচনের ফলাফলের পরে। তারা হিসেব কষে দেখেছিল, সেই সময় কলকাতার ২২টি ওয়ার্ডে দল এগিয়ে ছিল। তার ভিত্তিতে কলকাতা পুরসভা দখলের স্বপ্নও দেখেছিলেন গেরুয়া শিবিরের নেতারা।

আরও পড়ুন: KMC Election 2021: এমএলএ হস্টেলে বিজেপি বিধায়কদের তালাবন্ধ করে রাখার অভিযোগ

কিন্তু সেই ফল ধরে রাখা যায়নি গত বিধানসভা নির্বাচনেই। ২২টি ওয়ার্ড কমে হয়ে যায় ১২। তখনও বিজেপি এগিয়ে ছিল ভবানীপুর বিধানসভা এলাকার দু’টি ওয়ার্ডে। যদিও পরে উপনির্বাচনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে জেতানো ভবানীপুর ওই দুই ওয়ার্ডেও তৃণমূলকে এগিয়ে দেয়। সেই হিসেবেও বিজেপি কলকাতায় ১০টি ওয়ার্ডে এগিয়ে ছিল। কিন্তু শেষ পর্যন্ত প্রত্যক্ষ পুরভোটের ময়দানে পদ্মের জয় এল মাত্র তিনটি আসনে।

এ যেন বৃত্ত সম্পূর্ণ হওয়ার ইঙ্গিত! ২০১০ সালে যে বিজেপি কার্যত শক্তিহীন ছিল, যে খানে কেন্দ্র. রাজ্য কোথাওই তেমন শক্তিধর ছিল না গেরুয়া শিবির, সেবারেও কলকাতা পুর নির্বাচনে তিনটি আসন পেয়েছিল বিজেপি। ঠিক এক দশক, মানে ১০ বছরের ব্যবধানে যেন সেই একই মেরুতে ফিরে এলে বিজেপি। এ বারেও প্রাপ্তি সেই ৩ টি আসনই।  মানে গ্রাফের হিসাবে বিজেপির সরণ শূন্য! ১০ বছরে ঠিক যেখানে ছিল বিজেপি, রইল সেখানেই।

আরও পড়ুন: KMC Results: ‘বিজেপি ভোকাট্টা, বামেরা নো পাত্তা’; কটাক্ষের সুর মমতার গলায়! পুজো দিলেন কামাক্ষ্যায়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest