Weather Update:আজ ভরা কোটাল, কলকাতায় জলস্তর বৃদ্ধির আশঙ্কা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আনুষ্ঠানিক ভবে আজই দক্ষিণবঙ্গে প্রবেশ করছে বর্ষা। সেই সঙ্গে আজ ভরা কোটালও। তাই আগে থেকেই জলোচ্ছ্বাসের সতর্কতা দিয়ে রেখেছে প্রশাসন। একই সঙ্গে আদিগঙ্গা ও হুগলি নদীতে জলস্তর বৃদ্ধির আশঙ্কায় সতর্ক কলকাতা কর্পোরেশনও।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, শুক্রবার দক্ষিণবঙ্গের কোনও না কোনও জেলায় ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটা বেগে ঝোড়ো হাওয়ার সম্ভাবনা রয়েছে। ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর ও নদিয়া। আগামী শনিবার পর্যন্ত দক্ষিণবঙ্গে কমলা সতর্কতা জারি করা হয়েছে। সেই সঙ্গে কলকাতাতেও সতর্কতা জারি করা হয়েছে।

জানা গিয়েছে, আজ সকাল ১০.১০ থেকে ১টা পর্যন্ত থাকবে ভরা কোটাল। আদিগঙ্গা বা হুগলি নদীর জলস্তর বৃ্দ্ধি পেয়ে যাতে, শহর জলমগ্ন না হয়ে পড়ে, সেজন্য তৎপর কলকাতা কর্পোরেশন। শহরের সমস্ত লকগেটগুলোকে বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। সকাল সাড়ে ১০টা থেকে রাস্তায় নামবেন কলকাতা কর্পোরেশনের নিকাশি বিভাগের ভারপ্রাপ্ত প্রশাসক মণ্ডলীর সদস্য তারক সিং। বিভিন্ন জায়গায় গিয়ে নিকাশি ব্যবস্থা খতিয়ে দেখবেন তিনি। শহরে জল জমলে তা যাতে দ্রুত বের করে দেওয়া যায়। সেজন্য প্রস্তুত রাখা হয়েছে একাধিক পাম্প।

আরও পড়ুন: ফের পার্কস্ট্রিটে অগ্নিকাণ্ড, ঘটনাস্থলে দমকলের ১২ ইঞ্জিন, কালো ধোঁয়ায় ঢেকেছে এলাকা

ইতিমধ্যে কলকাতা পুরনিগমের তরফে পাম্পিং স্টেশনগুলি ঠিকভাবে কাজ করছে কিনা, তা খতিয়ে দেখা হয়েছে। উল্লেখ্য, বঙ্গোপসাগরের ওপর তৈরি হওয়া এই নিম্নচাপের হাত ধরেই কলকাতা সহ দক্ষিণবঙ্গে ঢুকবে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু। ফলে আগামী কয়েকদিন রাজ্যে বৃষ্টির মাত্রা যে বাড়বে, তা বলার অপেক্ষা রাখে না।

বৃহস্পতিবার কলকাতার পুর প্রশাসক ফিরহাদ হাকিম জানান,‘‌আমরা বর্ষার জন্য আগে থেকেই প্রস্তুত আছি। নীচু এলাকাগুলিতে পাম্প রয়েছে। কোটালের জন্য নজর রাখা হচ্ছে। নীচু এলাকায় মানুষের যাতে কোনও অসুবিধা না হয়, সেজন্য আমরা আশ্রয়ের ব্যবস্থা করে রেখেছি। কলকাতা পুরনিগম ও কলকাতা পুলিশ দুর্যোগ মোকাবিলার জন্য প্রস্তুত।’‌ ইতিমধ্যে ভরা কোটাল নিয়ে রাজ্যের মন্ত্রীদের সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের উপকূলবর্তী এলাকায় নতুন করে ক্ষয়ক্ষতি এড়াতে মাইকিং করা শুরু হয়েছে প্রশাসনের তরফে।

শহর কলকাতায় জোয়ার শুরু হবে দুপুর ২টোর দিকে। শহরের গঙ্গার ঘাটগুলিতেও পুলিশের তরফে মাইকিং করে সতর্ক করা হচ্ছে, জোয়ারের সময়ে যাতে কেউ গঙ্গায় না নামে। আশঙ্কা, জোয়ারের সময় জলোচ্ছ্বাস পৌঁছতে পারে ১৭ ফুট উচ্চতা পর্যন্ত।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আজ শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩২ ডিগ্রি সেলসিয়াসের কাছে। শহরের সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছে। গতকাল শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি নীচে। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। শহরে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯০ শতাংশ, ন্যূনতম ৬৬ শতাংশ।

আরও পড়ুন: ‘ছোট ভাই’ রাজীবের বিলম্বিত ‘বোধদয়কে’ স্বাগত ফিরহাদের, তবে কি এবার ঘাসফুলে ফেরা ?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest