বইপ্রেমীদের কাছে খারাপ খবর, এ বছর কলকাতা বইমেলার সম্ভাবনা নেই বললেই চলে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বইপ্রেমীদের কাছে খারাপ খবর। অনির্দিষ্টকালের জন্য স্থগিত হয়ে গেল ৪৫ তম কলকাতা বইমেলা। করোনা পরিস্থিতির কথা মাথায় রেখেই এমন সিদ্ধান্ত বলে জানা গিয়েছে। এদিন বিষয়টি নিয়ে আয়োজকদের তরফে একটি প্রেস বিজ্ঞপ্তি জারি করা হয়। সেখানেই বলা হয় এখনই হচ্ছে না কলকাতার বইমেলা।

এদিন গিল্ড কর্তাদের তরফে এদিন জানিয়ে দেওয়া হয়, করোনা অতিমারির পরিস্থিতির জেরে এখনই ৪৫ তম কলকাতা বইমেলা অনুষ্ঠিত হচ্ছে না। পরিস্থিতি স্বাভাবিক হলেই তবেই বইমেলার বিষয়ে পরবর্তী তারিখ ঠিক করা হবে। এদিন গিল্ড হাউসে কার্যনির্বাহী কমিটির একটি বৈঠক হয়। সেখানেই এই সিদ্ধান্ত নেওয়া হয়।

সাধারণত প্রতি বছর শীতেই বইমেলা অনুষ্ঠিত হয়। এবার অতিমারির কারণে সেই প্রস্তুতি বাধাপ্রাপ্ত হয়। তাছাড়া শীতের শেষেই রাজ্যে ভোটের দামামা বেজে যাবে। এই পরিস্থিতিতে বইমেলা আয়োজন করা কার্যত অসম্ভব। যদিও বৈঠকের পর প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, পরিস্থিতি স্বাভাবিক হলেই পরিবর্তিত তারিখ জানিয়ে দেওয়া হবে। কিন্তু চলতি বছরে তা আদৌ সম্ভব কিনা সেই প্রশ্ন রয়েই গেল।

আরও পড়ুন: সৌরভকে যেন মানসিক চাপ দেওয়া না হয়, অশোকের ইঙ্গিত বুঝছেন বঙ্গবাসী

বঙ্গবন্ধু মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপন করতে এবার মেলার থিম হওয়ার কথা ছিল বাংলাদেশ। প্রাথমিকভাবে ঠিক হয়েছিল, আগামী ২৭ জানুয়ারি থেকে শুরু হয়ে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে বইমেলা। কিন্তু গত ২৭ ডিসেম্বর অনির্দিষ্টকালের জন্য বইমেলা পিছিয়ে দেওয়ার কথা ঘোষণা করে গিল্ড। তখনই সম্ভাবনা ক্ষীণ হয়ে এসেছিল। এদিনের নতুন বিজ্ঞপ্তি সেই ক্ষীণ আশঙ্কাকেও প্রায় নিভিয়ে দিল। ফলে পরিস্থিতি স্বাভাবিক হলেও এ বছর আদৌ কলকাতা বইমেলা হবে কিনা, তা নিয়েই বড়সর প্রশ্নচিহ্ন উঠে গিয়েছে।

করোনার মধ্যে অন্যান্য সমস্ত মেলা বা জমায়েত অনায়াসে হলেও আন্তর্জাতিক বইমেলার বিষয়টি অনেকটাই জটিল। লন্ডন, আমেরিকা, প্যারিসের মতো বড় শহরে এই অবস্থায় আন্তর্জাতিক বইমেলাগুলিও পিছিয়ে দেওয়া হয়েছে। সেই কারণের কলকাতা বইমেলা এখনই হচ্ছে না বলেই জানিয়ে দেওয়া হল মঙ্গলবার।

আরও পড়ুন: শরীর ভীষণ খারাপ ছিল, তাই শোভন আমাকে ছেড়ে মিছিলে যেতে পারেননি:‌ বললেন বৈশাখী

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest