করোনার জেরে পিছোল কলকাতা চলচ্চিত্র উৎসব, নতুন তারিখ ঘোষণা মুখ্যমন্ত্রীর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কোভিড পরিস্থিতির জন্য পিছিয়ে গেল কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইট করে জানিয়েছেন, ২০২১ সালের ৮ জানুয়ারি শুরু হবে ২৬তম কলকাতা চলচ্চিত্র উৎসব। চলবে ১৫ জানুয়ারি পর্যন্ত।

প্রতি বছরই দুর্গাপুজো শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই ছবি পুজোর জোয়ারে গা ভাসায় তিলোত্তমাবাসী। সাধারণত নভেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহে প্রতি বছর অনুষ্ঠিত হয় কলকতা চলচ্চিত্র উৎসব। ২৫তম ফিল্ম ফেস্টিভ্যাল হয়েছিল ২০১৯ সালের ৮ থেকে ১৫ নভেম্বর। এ বছরের গোড়াতেও নভেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহেই শুরু হওয়ার কথা ছিল উৎসবের। কিন্তু কোভিড অতিমারি বদলে দেয় গোটা ছবি।

এদিন টুইটারের দেওয়ালে মুখ্যমন্ত্রী জানান, আন্তর্জাতিক মহলের অনুমতি নিয়ে আমি কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সবের সমস্ত স্টেকহোল্ডার এবং সিনেপ্রেমীদের জানাতে চাই যে আমাদের উত্সবের সূচী পরিবর্তিত হয়েছে বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে। ২০২১ সালের ৮ থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত এই উত্সব অনুষ্ঠিত হবে। আসুন প্রস্তুতি শুরু করি!

আরও পড়ুন: ক্রাইম থ্রিলার নিয়ে হাজির ফের বড়পর্দায় কিং খান! ঘোষণা করলেন নতুন ছবির নাম

গত বছরই রজত জয়ন্তী বর্ষ পার করেছে এই উত্সব। ১৯৯৫ সালে শুরু হয়েছিল পূর্ব ভারতের সবচেয়ে বৃহত্ এই ছবি উত্সব। ঋত্বিক ঘটক, সত্যজিত্ রায়, মৃণাল সেনের শহরে বছরের পর বছর ছবি উত্সবে শামিল হতে ছুটে আসেন দেশ-বিদেশের নামীদামী পরিচালকরা।

করোনা পরিস্থিতির জেরে দুর্গা পুজো কিছুটা বিবর্ণভাবেই কেটেছে। এই পরিস্থিতিতে ছবি উত্সব করলে বিদেশে ডেলিগেটরা কোনওভাবেই যোগ দিতে পারতেন না। তা ছাড়া প্রায় এক দশক ধরে ছবি উত্সবের সূচনায় যেভাবে শাহরুখ-্অমিতাভদের মতো তারকারা নেতাজি ইন্ডোরে ভিড় জমান,সেটাও এবার সম্ভবপর হত না। সব মিলিয়ে গত কয়েক দিন ধরেই ছবি উত্সব ঘিরে প্রশ্ন দানা বেঁধেছিল নবান্নয়। উৎসব কমিটির সভাপতি রাজ চক্রবর্তীও এই বিষয় নিয়ে ছিলেন দ্বিধায়। সব দিক ভেবে অবশেষে কঠিন সিদ্ধান্তটা নিয়ে ফেললেন মুখ্যমন্ত্রী।

শুধু কিফই নয়, করোনার জেরেও গোয়ায় অনুষ্ঠিত ইফিও (IFFI) আগেই পিছিয়ে গিয়েছে আগামী বছর জানুয়ারিতে।

আরও পড়ুন: পুজোর দিনগুলোয় কেমন সাজলেন আপনার ঘরের মেয়ে ‘আমন’, দেখুন ভিডিও

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest