Site icon The News Nest

পুরভোটে কেন্দ্রীয় বাহিনী নয়, সিঙ্গল বেঞ্চে ধাক্কা বিজেপির; ডিভিশন বেঞ্চে যাওয়ার ভাবনা

election 2

সুপ্রিম কোর্টের পর কলকাতা হাই কোর্টেও (Calcutta High Court) ধাক্কা খেল বিজেপি। কলকাতা পুরভোটে কেন্দ্রীয় বাহিনীতে ‘না’। নিরাপত্তার বিষয়ে রাজ্য পুলিশের উপরেই আস্থা হাই কোর্টের। পুলিশ কমিশনারকেই নিরাপত্তা সুনিশ্চিত করার নির্দেশ বিচারপতি রাজশেখর মান্থারের একক বেঞ্চের। সূত্রের খবর, হাই কোর্টের রায়ের বিরোধিতা করে ডিভিশন বেঞ্চে যেতে পারে বিজেপি।

বিজেপি-র আইনজীবী ধীরাজ ত্রিবেদী প্রধান বিচারপতিকে বলেন, ‘‘এ রাজ্যে ভোট পরবর্তী হিংসার ঘটনা ঘটেছে। ওই ঘটনায় সিবিআই এখনও তদন্ত করছে। তা ছাড়া গত পুরভোটে পুলিশ কর্মী গুলিবিদ্ধ হন। ভয়মুক্ত পরিবেশে মানুষকে ভোট করাতে গেলে কেন্দ্রীয় বাহিনী প্রয়োজন। সন্ত্রাসমুক্ত ভোটের জন্য ত্রিপুরা পুরভোটে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করেছিল সুপ্রিম কোর্ট। কিন্তু একক বেঞ্চ আমাদের আবেদন খারিজ করে দিয়েছে। তাই আমরা ডিভিশন বেঞ্চে আবেদন করতে চাই। দয়া করে আমাদের অনুমতি দিন।’’ প্রধান বিচারপতি মামলাটির অনুমতি দেন।

আরও পড়ুন: KMC election 2021 : মনোনয়ন না তোলায় তনিমা, সচ্চিদানন্দকে বহিষ্কার করল তৃণমূল

বৃহস্পতিবারই এই মামলায় রাজ্য পুলিশের উপর আস্থা রেখে বিচারপতি রাজশেখর মান্থা বলেন, কেউ নিরাপত্তার অভাব বোধ করলে সংশ্লিষ্ট থানায় অভিযোগ করবে। অভিযোগ খতিয়ে দেখে ব্যবস্থা নিতে হবে পুলিশকে। এ নিয়ে রাজ্য এবং কমিশনের ব্যাখ্যাতেও আদালত সন্তুষ্ট।

তবে, বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী মনে করেন,এই রায়ে কেন্দ্রীয় বাহিনীর দাবি খারিজ হয়নি। তিনি বলেন,‘‘রাজ্য নির্বাচন কমিশনকে দায়িত্ব দিয়েছে হাইকোর্ট। রাজ্য নির্বাচন কমিশনের দায়িত্ব বাড়ল। হলফনামা দিয়ে নির্বাচন কমিশন বলেছে, কলকাতা পুলিশ ও রাজ্য পুলিশের উপর তাদের আস্থা রয়েছে। তারা ব্যাপক আয়োজন করেছে। অবাধ ও গণতান্ত্রিক পরিবেশে ভোট করানোর দায়িত্ব রাজ্য নির্বাচন কমিশনারের।’’

আরও পড়ুন: KMC Election 2021: খারিজ বিজেপির আর্জি, ১৯ ডিসেম্বরেই হচ্ছে পুরভোট

Exit mobile version