নতুন বছরের উপহার, এবার ট্রামে চড়লেই মিলবে WiFi সুবিধা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ঘোড়ায় টানা ট্রাম যাত্রিবাহী হয়ে উঠল ১৮৮০ তে। আর ১৯০২ সালে খিদিরপুর থেকে ধর্মতলা পাড়ি দিল প্রথম বিদ্যুতে চলা ট্রাম। সেই ঐতিহ্যবাহী ট্রামের পালে যুগের চাপে মন্দার হওয়া। ঘন্টায় সর্বোচ্চ গতি ৪০ কিলোমিটার । তাই হাই টেক তরুন ও যুবা প্রজন্মের কাছে দুয়োরানি হয়ে গেল ট্রাম।

এই প্রজন্মের অনেকেই ট্রাম বিমুখ। ট্রামের চেয়ে ঝটিকা সফরের জন্য তাদের প্রথম পছন্দ ক্যাব। ট্রাম যাত্রাকে আকর্ষণীয় করে তুলতে এর আগে রাজ্য পরিবহণ দফতরের অধীনে থাকা ডব্লুবিটিসি বিভিন্ন ভাবে ট্রামকে সাজিয়েছে।ট্রামের মধ্যে তৈরি হয়েছে রেস্টুরেন্ট এমনকি লাইব্রেরীও। এবার সেই তালিকায় যোগ হল ওয়াইফাই।

আরও পড়ুন: একুশের নির্বাচনের আগে বড় দায়িত্ব পেলেন শোভন, পদ-প্রাপ্তি হল বৈশাখীরও

কলকাতাবাসীকে নববর্ষের উপহার হিসেবে এই পরিষেবার সূচনা করা হয়েছে বলে জানিয়েছে রাজ্য পরিবহণ দফতর। জানা গিয়েছে, কলকাতায় একাধিক রুটে চলা ২১টি বাতানুকূল মিলবে ওয়াই–ফাই পরিষেবা। ১ জানুয়ারি থেকে ট্রামগুলিতে উঠে ওয়াই–ফাইয়ের সঙ্গে সংযুক্ত হতে পারবেন যাত্রীরা। আর ৩১ জানুয়ারি থেকে এই পরিষেবা পাওয়া যাবে শহরে চালু ২৫৬টি ট্রাম রেকের সবকটিতেই, এমনই জানিয়েছে ট্রাম কর্তৃপক্ষ।

ট্রামে উঠে টিকিট কাটার পরই সেখানে মিলবে একটি কিউআর কোড। স্মার্ট ফোনে সেই কিউআর কোডে স্ক্যান করে নির্দিষ্ট পাসওয়ার্ডের মাধ্যমে মিলবে ওয়াই–ফাই পরিষেবা। ট্রাম কর্তৃপক্ষ জানিয়েছে, পরিবেশবান্ধব দূষণমুক্ত যান হিসেবে তরুণ যুব সমাজকে ট্রামের প্রতি আকৃষ্ট করতেই এমন পদক্ষেপ নেওয়া হয়েছে। প্রযুক্তিগত এই কাজটি করবে বিএসএনএল। সরকারি এই টেলিকম সংস্থার সঙ্গে গাঁটছড়া বেঁধেই ওয়াই–ফাই চালু হচ্ছে ট্রামে।

আরও পড়ুন: বর্ষবরণের পার্টি চলাকালীন ছাদ থেকে পড়ে মত্ত যুবকের মৃত্যু, চাঞ্চল্য পর্ণশ্রীতে

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest