দুর্গাপুজোর চার দিনই ভাসবে কলকাতা, বর্ষণ দক্ষিণের অন্যান্য জেলাতেও, পূর্বাভাস আলিপুরের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

তুমুল বৃষ্টিতে মাটি হতে চলেছে পুজোর আনন্দ। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, ষষ্ঠী থেকে অষ্টমী, পুজোর প্রথম তিনদিনই বৃষ্টি হতে পারে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। আগামী ১৯ অক্টোবর ঠিক পুজোর মুখেই বঙ্গোপসাগরে নতুন করে নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে। তার প্রভাবেই এই বৃষ্টি হবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

আগামী ১৯ অক্টোবর (সোমবার) মধ্য-বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। যার অভিমুখ ওড়িশা এবং অন্ধ্রপ্রদেশের উপকূলের দিকে থাকলেও, প্রভাব পড়বে এ রাজ্যেও। নিম্নচাপের জেরে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প উপকূল এলাকা থেকে ঢুকবে রাজ্যে। তার জেরেই বৃষ্টি হতে পারে বলে জানাচ্ছে হাওয়া-অফিস। কেন্দ্রীয় আবহাওয়া দফতরের ডেপুটি ডিরেক্টর জেনারেল (পূর্বাঞ্চল) সঞ্জীব বন্দ্যোপাধ্যায় বলেন, “নিম্নচাপের অভিমুখ ওড়িশা এবং অন্ধ্রপ্রদেশের দিকে থাকবে। ২১ থেকে ২৬ অক্টোবর দক্ষিণবঙ্গ এবং উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ বাড়বে।”

আরও পড়ুন: শেষে দিদির কথাই মানতে হল , GST বকেয়া মেটাতে অবশেষে ঋণ নিচ্ছে কেন্দ্র

আলিপুর আবহাওয়া দফতর দুর্গাপুজোর সময় কলকাতার জন্যে এলাকা ভাগ করেও পূর্বাভাস দেবে বলে জানিয়েছে। পুজোর আগে শুক্রবার, ১৬ অক্টোবর থেকে ২০ অক্টোবর পর্যন্ত হালকা বৃষ্টি হবে উত্তরবঙ্গের জেলাগুলিতে তার পর বৃষ্টির পরিমাণ বাড়তে থাকবে। ২১ থেকে ২৬ অক্টোবর দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই কম-বেশি বৃষ্টি হবে। তবে ২২, ২৩ এবং ২৪ অক্টোবর, পুজোর ক’দিন কলকাতা-সহ বৃষ্টি আরও বাড়বে।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রের খবর, এখনই বর্ষা বিদায় নিচ্ছে না। বঙ্গোপসাগরে একের পর এক নিম্নচাপ ও ঘূর্ণিঝড় তৈরি হচ্ছে। তেমনই সোমবার বঙ্গোপসাগরে তৈরি হতে চলেছে আরও একটি নিম্নচাপ।

আরও পড়ুন: জন্মেই ডাক্তারের মাস্ক ধরে টান! খুদের ছবি দেখে আপ্লুত নেটিজেন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest