Kolkata’s St Xavier’s University to confer D Litt on Mamata Banerjee

Mamata Banerjee: ফেব্রুয়ারীতে ডিলিট পাচ্ছেন মুখ্যমন্ত্রী! সম্মান দিচ্ছে জেভিয়ার্স

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ডিলিট পাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়(Mamata Banerjee )। কলকাতা বিশ্ববিদ্যালয় ও ওডিশার কলিঙ্গ ইনস্টিটিউট অব ইন্ডাস্ট্রিয়াল টেকনোলজি-র পর এবার ৬ ফেব্রুয়ারি বিরাট অনুষ্ঠানের মাধ্যমে মুখ্যমন্ত্রীকে সাম্মানিক ডিলিট( D Litt)দিতে চলেছে সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয়(St Xavier)। জানা গিয়েছে, ডিলিট প্রদানের সিধান্ত নিয়ে ইতোমধ্যেই মুখ্যমন্ত্রীর সম্মতি নিতে দফতরে চিঠি পাঠিয়েছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সেই চিঠির প্রত্যুত্তরে ডিলিট উপাধি নেওয়ায় সবুজ সংকেত দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

২০১৮ সালে শতাব্দী প্রাচীন কলকাতা বিশ্ববিদ্যালয়(Calcutta University) মুখ্যমন্ত্রী মমতাকে ডিলিট সম্মান প্রদান করে। তৎকালীন রাজ্যপাল তথা বিশ্ববিদ্যালয়ের আচার্য কেশরীনাথ ত্রিপাঠী ডিলিট সম্মান তুলে দেন মুখ্যমন্ত্রীর হাতে। সাহিত্য ও সামাজিক ক্ষেত্রে অবদানের জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ডিলিট স্বীকৃতি দিয়েছিল কলকাতা বিশ্ববিদ্যালয়। মমতাকে ডিলিট দেওয়া নিয়ে বিতর্ক গড়ায় বহু দুর।এ বছরই আবার ‘নিরলস সাহিত্য সাধনা’র  বাংলা আকাদেমি পুরস্কারও পেয়েছে মুখ্যমন্ত্রী। তা নিয়ে বিস্তর জলঘোলা হয়।

চুপ করে থাকেননি মমতা বন্দ্যোপাধ্যায়ও(Mamata Banerjee)। এক জনসভায় তিনি বলেছিলেন,’আমি বই বিক্রি করলে বলবে, কেন এত বই বিক্রি হয়? লোকে বইগুলো পড়ে অনেক তথ্য পায় ও প্রয়োজনীয় বলে মনে করে, এজন্য হয়…যাও গিয়ে দেখ বই মেলায় বেস্ট সেলার কার বই।  আরে আমি তো জীবনে কত পুরস্কার ছেড়ে দিয়েছি। পুরস্কারের প্রতি কোনও স্পৃহা নেই। এক হাজার কবিতার একটা বই লিখুন না বসে বসে। একটু বসে লিখুন। এত কাজের মধ্যেও নিজে নিজে ১২৫টা বই লিখুন’।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest