সকাল থেকেই মেঘলা আকাশ, ঝিরিঝিরি বৃষ্টি কলকাতা ও শহরতলি জুড়ে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ইয়াস এখন অতীত। তবে জ্যৈষ্ঠের চেনা মেজাজ এখনই ফেরার সুযোগ নেই। কারণ বঙ্গোপসাগরে সক্রিয় হয়ে উঠেছে মৌসুমী বায়ু। তার জেরেই সোমবার সকাল থেকে মুখ ভার কলকাতার আকাশের।

গতকালই হাওয়া অফিস জানিয়েছিল আগামী কয়েক দিন বজ্রবিদ্যুৎসহ বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। সোমবার সকাল থেকেই দেখা গেল কলকাতায় বৃষ্টি শুরু হয়েছে। ডাকছে মেঘও। একটানা ঝিরঝির করে বৃষ্টি হয়ে চলেছে কলকাতা ও শহরতলিতে। আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, দিনভর একইরকম আবহাওয়া জারি থাকবে। বৃষ্টি চলবে হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, মুর্শিদাবাদ, নদিয়া, বাঁকুড়া, বীরভূম-সহ প্রায় গোটা রাজ্যে। উত্তরের জেলাগুলিও বৃষ্টিতে ভিজতে পারে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, উত্তর ও দক্ষিণ দিনাজপুর, কোচবিহার ও মালদহেও বৃষ্টির সম্ভাবনা। আগামী কয়েকদিন এমন আবহাওয়া জারি থাকার সম্ভাবনা রয়েছে। বৃষ্টির জেরে তাপমাত্রার পারদও নেমেছে বেশ খানিকটা। তীব্র গরম থেকে মিলেছে স্বস্তি।

আরও পড়ুন: Bengal Politics: ‘আমায় চড় মেরেছে’,কালীঘাট থানায় অভিযোগ রুদ্রনীলের, তৃণমূল বলছে মিথ্যা

এছাড়া আবহাওয়া দফতর সূত্রের খবর, উত্তরবঙ্গে জলপাইগুড়ি আলিপুরদুয়ার, কোচবিহার, কালিম্পং ও দার্জিলিংয়ে আগামী দু’দিন ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ভারী বৃষ্টি হতে পারে অসম, মেঘালয়, মণিপুর, মিজোরাম, অরুণাচল প্রদেশ, নাগাল্যান্ড আর সিকিমেও। দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ুর সক্রিয়তার কারণেই এই পূর্বাভাস।

আগামী সপ্তাহে ভারতের মূল ভূখণ্ড কেরলে বর্ষা ঢোকার কথা। ইতিমধ্যে সেই তোড়জোড়ও শুরু হয়ে গেছে। কেরল কর্ণাটক-সহ দক্ষিণ ভারতের বেশ কিছু রাজ্যে শুরু হয়েছে প্রাক-বর্ষার বৃষ্টিপাত। বৃষ্টি শুরু হয়েছে উত্তর পূর্বের রাজ্যগুলিতেও। বাংলাতেও নির্দিষ্ট সময়ের আগেই প্রবেশ করতে পারে বর্ষা, সেই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে চতুর্দিকে। আবহাওয়া দপ্তর সূত্রে এখনও নিশ্চিতভাবে কিছুই জানানো হয়নি। তবে আবহাওয়াবিদদের একাংশ মনে করছে, ঘূর্ণিঝড় ‘যশে’র প্রভাবে রাজ্যে কিছুটা হলেও দেরিতে প্রবেশ করতে পারে মৌসুমী বায়ু।

আরও পড়ুন: রবিবার বিকেলে হঠাৎই নবান্নে সস্ত্রীক আলাপন বন্দ্যোপাধ্যায়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest