Site icon The News Nest

ভুয়ো টিকাকাণ্ডে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে দায়ের মামলা

fake vaccine devanjan

অন্যদিকে মোড় নিল কসবার ভুয়ো ভ্যাকসিন কাণ্ড। করোনার ওই টিকাগুলি যে ভুয়ো, তার কী প্রমাণ? কোন ল্যাবরেটরি রিপোর্টের উপর ভিত্তি করে একে ‘ভুয়ো’ বলা হচ্ছে? এমনই হাজার প্রশ্ন তুলে এবার বিষয়টি নিয়ে সুপ্রিম কোর্টে (Supreme Court)মামলা দায়ের করলেন আইনজীবী অজিত মিশ্র। মামলাটি গৃহীত হয়েছে। আগামী সপ্তাহে শুনানির সম্ভাবনা। সূত্রের খবর, আদালতে স্পেশাল লিভ পিটিশন দায়ের করেছেন অজিত মিশ্র। কলকাতা হাইকোর্টেও তিনিই এই মামলাটি দায়ের করেছিলেন। ভুয়ো ভ্যাকসিন কাণ্ডে মূলত সিবিআই তদন্তের দাবি জানিয়েই এই মামলা দায়ের হয়েছে।

একই দাবি তুলে কলকাতা হাইকোর্টের বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায়ের এজলাসেও একটি মামলা দায়ের করা হয়েছিল। যদিও সেই সময় কলকাতা হাইকোর্ট জানায়, রাজ্যের তরফে ইতিমধ্যেই বিষয়টি নিয়ে তদন্ত শুরু করা হয়েছে। লালবাজারের তদন্তের গতিপ্রকৃতি সন্তোষজনক হওয়ায় এখনই সিবিআই তদন্তের প্রয়োজন নেই। এমনটা জানিয়ে কেন্দ্রীয় সংস্থা দিয়ে তদন্তের আর্জি খারিজ করে দেন হাইকোর্টের বিচারপতি। হাইকোর্টের সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়েই সুপ্রিম কোর্টে দায়ের করা হয়েছে এই মামলা।

আরও পড়ুন: রাজ্যে উপনির্বাচনের প্রস্তুতি শুরু! EVM-ভিভিপ্যাটের ‘প্রথম পর্যায়ের’ পরীক্ষার নির্দেশ কমিশনের

মামলাকারীর দাবি, এই ভ্যাকসিন কাণ্ডে আরও বহু রাঘব-বোয়ালের নাম জড়িয়ে রয়েছে। হাইকোর্ট যতই বলুক, “কলকাতা পুলিশের সিটের তদন্তে আস্থা রেখে এখনই সিবিআই তদন্ত প্রয়োজনীয়তা নেই,” মামলাকারী এই যুক্তি মানতে নারাজ। তিনি পালটা প্রশ্ন করেছেন, ফরেন্সিক রিপোর্ট ছাড়াই প্রশাসন জানল কীভাবে যে ভ্যাকসিন ভুয়ো? এই মামলার তদন্ত সিবিআই-কে দিয়ে করালে তবেই প্রকৃত দোষীরা সাজা পাবেন, এমনটাই মনে করেন অজিত মিশ্র। যে কারণে এ বার কলকাতা হাইকোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে গেলেন আবেদনকারী।

করোনা আবহে ‘ভুয়ো’ টিকাদান (Fake vaccination) নিয়ে কলকাতায় মাস খানেক আগেই শোরগোল পড়ে গিয়েছিল। কসবার টিকাশিবিরের করোনা টিকার নামে ভুয়ো ভ্যাকসিন দেওয়ার অভিযোগে দেবাঞ্জন দেব নামে এক ব্যক্তি-সহ বেশ কয়েকজকে গ্রেপ্তার করেছে কলকাতা পুলিশ। ঘটনার তদন্তে SIT তৈরি হয়েছে। এমন এক স্পর্শকাতর বিষয় নিয়ে এই গুরুতর অভিযোগ জনমানসে কতটা নেতিবাচক প্রভাব ফেলতে পারে, তা নিয়ে উদ্বেগ প্রকাশ করে মোট ৪টি জনস্বার্থ মামলা দায়ের হয় কলকাতা হাই কোর্টে (Calcutta HC)। এই ঘটনায় সিবিআই তদন্ত হোক, এই মর্মে মামলা করেন বিজেপি নেতা তরুণজ্যোতি তিওয়ারিও। কিন্তু পরে শুনানিতে SIT-এর সমস্ত রিপোর্ট খতিয়ে দেখে বিচারপতিরা জানান, এখনই CBI তদন্তের প্রয়োজন নেই। কলকাতা পুলিশের SIT-এর তদন্ত যথাযথ পথেই এগোচ্ছে।

আরও পড়ুন: কাঁকড়া ধরতে গিয়ে বাঘের কবলে সুন্দরবনের মৎস্যজীবী, খবর শুনেই মৃত্যু শ্যালকের

 

Exit mobile version