Site icon The News Nest

Weather Today: এক রাতে ১০০ মিমির বেশি বৃষ্টি, জলমগ্ন কলকাতা-সহ একাধিক জেলা, ভরা কোটালে শহরে আরও বড় দুর্যোগের আশঙ্কা

rain

ঘূর্ণাবর্তের জেরে কলকাতা ও লাগোয়া জেলাগুলিতে রাতভর চলল ভারী বর্ষণ। সঙ্গে দমকা হাওয়া ও বজ্রপাত। রবিবার মধ্যরাত থেকে শুরু হওয়া দুর্যোগ চলছে সোমবার সকালেও। প্রবল বর্ষণে জল জমেছে কলকাতা ও শহরতলির নিচু জায়গাগুলিতে। সপ্তাহের প্রথম কাজের দিনে পথে বেরোতে নাস্তানাবুদ নিত্যযাত্রীরা।

আবহাওয়া দফতর জানিয়েছে, সারা দিন চলবে এই বৃষ্টি। তার মধ্যে সোমবার পূর্ণিমা। তার ফলে গঙ্গায় ভরা কোটাল দেখা যাবে। এই জোড়া ফলায় কলকাতাবাসীর দুর্ভোগ আরও বৃদ্ধির আশঙ্কা রয়েছে।

আরও পড়ুন: অভিষেকের হাত ধরে তৃণমূলে বাবূল, প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রীর আচমকা দলবদলে অস্বস্তিতে পদ্মশিবির

সোমবার সকাল সাড়ে ৫টা থেকে মঙ্গলবার সকাল ৫টা ২৫ মিনিট পর্যন্ত চলবে পূর্ণিমা। অর্থাৎ সারা দিনই পূর্ণিমা রয়েছে। পূর্ণিমা তিথিতে জোয়ারের জল অন্য দিনের জোয়ারের তুলনায় বেশি হয়। একে ভরা কোটাল বলে। সোমবার সকাল ৮টা ১১ মিনিটে শুরু হয়েছে ভাটা। এই সময় জলের উচ্চতা কমেছে। ভাটার সময় জলের সর্বোচ্চ উচ্চতা ছিল প্রায় আড়াই মিটার। সকাল ১০টার পর থেকে ফের জলের উচ্চতা বাড়তে শুরু করেছে। বেলা ১২টা ৫৯ মিনিটে সর্বোচ্চ সীমায় পৌঁছবে জলতল। সেই সময় জলের সর্বোচ্চ উচ্চতা হবে সাড়ে পাঁচ মিটারের বেশি।

রবিবার রাতে কলকাতার একাধিক জায়গায় ১০০ মিমির বেশি বৃষ্টি হয়েছে।  ভরা কোটালের জন্য সকাল সাড়ে ১০টার পর থেকেই সব লকগেট বন্ধ থাকবে বলেই পুরসভা সূত্রে খবর। তার ফলে শহরে জমে থাকা জল তার পর আর পাম্প করে বার করা যাবে না। বিকালের পরে গঙ্গায় জল কমলে ফের খোলা হবে লকগেট। এই সময়ের মধ্যে বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্ত ও মৌসুমি অক্ষরেখার জেরে ভারী বৃষ্টি হলে কলকাতায় জল আরও বেশি জমবে বলেই আশঙ্কা। তার জেরে আরও দুর্ভোগে পড়তে পারেন শহরের বাসিন্দারা।

আরও পড়ুন: দ্বন্দ্ব প্রথম থেকেই! দলত্যাগের পর দিলীপ ঘোষকে ‘বর্ণপরিচয়’ উপহারের ইচ্ছেপ্রকাশ বাবুলের

Exit mobile version