Mahalaya 2021: Tarpan on Mahalaya at different ghats of Kolkata

Mahalaya 2021: পিতৃপক্ষের অবসান, দেবীপক্ষের সূচনা,গঙ্গার ঘাটে ঘাটে চলছে তর্পণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আজ মহালয়া (Mahalaya 2021)। পিতৃপক্ষের অবসানে সূচনা হল দেবীপক্ষের। আগামী রবিবার পঞ্চমী। তবে আজ মহালয়ার বিকেল থেকেই শহরের বহু পুজো (Durga Puja 2021) মণ্ডপ খুলে দেওয়া হবে।

মহালয়া মানেই তর্পণ। তর্পণের জন্য সকাল থেকেই ভিড় জমেছে গঙ্গার ঘাটগুলিতে।

শাস্ত্রমতে দেবীপক্ষের আগের কৃষ্ণা প্রতিপদে মর্ত্যধামে নেমে আসেন পিতৃপুরুষরা। অপেক্ষা করেন উত্তরসূরিদের কাছ থেকে জল পাওয়ার জন্য। মহালয়ার দিন পূর্বপুরুষদের উদ্দেশে জলদানই তর্পণ। দক্ষিণেশ্বর থেকে বাগবাজার, কুমারটুলি, আহিরিটোলা কিংবা বাবুঘাট— সকাল থেকেই ভিড় জমেছে কলকাতার বিভিন্ন ঘাটে। বিভিন্ন জেলার ঘাটগুলির চিত্রও একই রকম। কোনও কোনও ঘাটে সকাল থেকেই তর্পণের জন্য পড়েছে লম্বা লাইন।

তর্পণ করতে এসে যাতে কোনও রকমের দুর্ঘটনা না ঘটে, সে দিকে কড়া নজর রয়েছে পুলিশের। কোনও রকম অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে নদীপথে টলহদারি চালাচ্ছে রিভার ট্রাফিক পুলিশ। তৈরি রাখা হয়েছে বিপর্যয় মোকাবিলা দলের সদস্যদেরও। সেই সঙ্গে ছবি শিকারিরাও ভিড় জমিয়েছেন কুমারটুলি থেকে বিভিন্ন গঙ্গার ঘাটে।

তর্পণ ঘিরে কড়া সতর্ক কলকাতা পুলিশ। গঙ্গা লাগোয়া পথে পণ্যবাহী যান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। বিকাল ৪ টা পর্যন্ত বন্ধ থাকবে পণ্যবাহী যান চলাচল। প্রস্তুত বিপর্যয় মোকাবিলা বাহিনীর ৩৭ টি দলও। প্রত্যেক ঘাটে একটি ঘরে বিপর্যয় মোকাবিলা বাহিনীর দল থাকছে। গঙ্গার প্রত্যেক ঘাটেই চলছে রিভার ট্রাফিকের স্পিড বোট, জেট স্কি-র টহল।

গঙ্গার বিপজ্জনক অংশ ভাসমান বল দিয়ে মার্কিং করা হয়েছে। তর্পণের সময়ে যাতে কেউ সেই ঘেরাটোপ পার না করে, তার জন্য বিশেষ নজরদারি চলছে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest