Site icon The News Nest

আজ মাঝেরহাট সেতু উদ্বোধন, জেনে নিন কীভাবে ভেঙেছিল ব্রিজ?

majherhat 2

দীর্ঘ অপেক্ষার অবসান হতে চলেছে। প্রায় ২ বছর ৩ মাস বন্ধ থাকার পর বৃহস্পতিবার থেকে চালু হচ্ছে মাঝেরহাট সেতু। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বৃহস্পতিবার বিকালে সেতুটির উদ্বোধন করবেন। ফলে আজ, অর্থাৎ ৩ ডিসেম্বর থেকেই যান চলাচলের জন্য খুলে যাচ্ছে দক্ষিণ কলকাতার গুরুত্বপূর্ণ সংযোগকারী সেতুটি।

সেতু চালু হয়ে গেলে বাড়বে কলকাতার গতি। কমবে বেহালা ও দক্ষিণের মানুষের যানজটের যন্ত্রণা। যানজট থেকে রেহাই পাবেন বেহালা, নিউ আলিপুর, চেতলা এলাকা। তবে মাঝেরহাট নয়া সেতু চালু হলেও থাকবে বেইলি ব্রিজ। উদ্বোধনের আগে রুপালি গোলাপি-সাদা আলোয় সাজিয়ে তোলা হয়েছে মাঝেরহাট ব্রিজ। সূত্রের খবর, ব্রিজের মাঝের অংশে বাহারি ফুলের টব থাকবে। তবে টবের ওজন সেতুর মুল কাঠামোর ওপর এসে পড়বে না। মাঝেরহাট সেতু চালু করার ক্ষেত্রে কোনও বাধা আর রইল না।

২০১৮ সালের ৪ সেপ্টেম্বর ভেঙে পড়ে মাঝেরহাট ব্রিজ। সেতু বিপর্যয়ে প্রাণ যায় বেহালা শীলপাড়ার বাসিন্দা সৌমেন বাগের।আহত হন বেশ কয়েকজন। এই ব্রিজ জাতীয় সড়কের অন্তর্ভুক্ত। ব্রিজ নির্মাণকারী সংস্থা এস পি সিংলা কনস্ট্রাকশন এই কেবল স্টেইড সেতু বানিয়েছে। ৬৩৬ মিটার এই সেতু দাঁড়িয়ে আছে পুরো কেবলের উপরে।

আরও পড়ুন: ‘একসঙ্গে কাজ করা সম্ভব নয়’, সৌগত রায়কে সাফ জানিয়ে দিলেন শুভেন্দু

মাঝেরহাট ব্রিজ নিয়ে জল গড়ায় অনেক দূর পর্যন্ত। নবান্ন থেকে পূর্ত মন্ত্রী পরিসংখ্যান দিয়ে জানিয়েছেন, কবে কবে আবেদন জানানো হয়েছে। কত দিন পরে অনুমতি মিলেছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় জানান, রেলের জন্যেই সেতুর উদ্বোধনে বিলম্ব হচ্ছে। যদিও রেল দাবি করে সেতু নিয়ে পূর্ত দফতর কাজ শেষের পরে ফিট সার্টিফিকেট জমা করেনি। যে কারণেই সেতু চালুর জন্যে প্রয়োজনীয় অনুমতি দিতে পারছে না রেল। রেল সূত্রে খবর, গত শুক্রবারই নবান্ন থেকে ফিট সার্টিফিকেট পাঠানো হয়। তড়িঘড়ি সেই সার্টিফিকেট দেখে অনুমোদন দেয় রেল।

প্রথা এবং আন্তর্জাতিক কোড মেনেই সেতুর ভার বহন সক্ষমতা যাচাই করেছে নির্মাণ সংস্থা ও পূর্ত দফতর। সেতুর কেবলের টিউনিং অর্থাৎ সংকোচন-প্রসারণ দেখা হয়েছে। এছাড়া সেতুর নিজস্ব ওজন যাচাই বা ডেড লোড পরীক্ষা করে দেখা হয়েছে। সেতুর ওপর বিভিন্ন ওজনের গাড়ি চালিয়ে ও দাঁড় করিয়ে রেখে সেতুর শক্তি পরীক্ষা করা হয়েছে। যাতে সেতুর কম্পন বোঝা গিয়েছে। সমস্ত পরীক্ষা শেষ। অনুমতি এসে গিয়েছে রেলেরও। এখন শুধু বিকেলে চালুর অপেক্ষায় নয়া মাঝেরহাট ব্রিজ।

আরও পড়ুন: ‘রাজনীতি নয়-মানুষের জন্য জীবনও প্রস্তুত’,ভারতীয় টিকাতেই পূর্ণ আস্থা পুরমন্ত্রীর

 

Exit mobile version