Mamata Banarjee announces 11 days holiday for Puja, 8th October Carnival

Durga Puja Holidays 2022: পুজোয় ১১ দিন ছুটি ঘোষণা মমতার, ৮ অক্টোবর কার্নিভ্যাল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

১ সেপ্টেম্বর থেকেই বাংলায় দুর্গোৎসবের (Durga Puja 2022) সূচনা হয়ে যাচ্ছে। এমনটাই সোমবার ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। অর্থাৎ ওই দিন থেকেই পুজোর ঢাকে কাঠি পড়ে যাচ্ছে, তা বলাই বাহুল্য। পুজো কমিটির বৈঠকে এসে কল্পতরু মমতা। রাজ্যবাসীর জন্য ১১ দিন ছুটি ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী।

কোন কোন দিন ছুটি (Durga Puja Holidays 2022) থাকবে রাজ্যে?

এবারে পুজোর ছুটি শুরু হচ্ছে ৩০ সেপ্টেম্বর অর্থাৎ মহাপঞ্চমীর দিন থেকেই। টানা সরকারি ছুটি চলবে ৫ অক্টোবর দশমী পর্যন্ত। ৯ তারিখ লক্ষ্মীপুজো উপলক্ষে ছুটি থাকবে। এরপর ছুটি মিলবে ২৪ ও ২৫ অক্টোবর। কালীপুজো এবং দিওয়ালি উপলক্ষে ছুটি থাকবে ওই দুইদিন। এরপর ফের ২৭ অক্টোবর ভাইফোঁটার দিন ছুটি পাবেন সরকারি কর্মীরা। ছটের জন্য ছুটি থাকবে ৩০ ও ৩১ অক্টোবর।

আরও পড়ুন: অনুব্রতর গ্রেফতারিতে সোশ্যালসাইটে ফিরল শঙ্খের সেই কবিতা

দুর্গাপুজো নিয়ে সোমবার নেতাজি ভবনে প্রশাসনিক বৈঠক করেন মুখ্যমন্ত্রী। সেখানে তিনি বলেন, ‘২৫ সেপ্টেম্বর হচ্ছে মহালয়া। ২৯ সেপ্টেম্বর হচ্ছে মহাচতুর্থী। ৩০ সেপ্টেম্বর হচ্ছে মহাপঞ্চমী। ১ অক্টোবর হচ্ছে মহাষষ্ঠী। ২ অক্টোবর হচ্ছে মহাসপ্তমী। ৩ অক্টোবর হচ্ছে মহাষ্টমী। ৪ অক্টোবর হচ্ছে মহানবমী। ৫ অক্টোবর হচ্ছে বিজয়া দশমী। বিসর্জনের দিন ঠিক করা হয়েছে ৫ অক্টোবর, ৬ অক্টোবর, ৭ এবং ৮ অক্টোবর। ৯ অক্টোবর লক্ষ্মীপুজো এবং ফাতেহা দোয়াজাম আছে।’

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, ৮ অক্টোবর কলকাতায় কার্নিভাল হবে। একদিন আগেই জেলাগুলিতে কার্নিভাল আয়োজনের নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন: Mamata Banarjee: ৪৩ হাজার পুজোকে ৬০ হাজার টাকা করে অনুদান, বিদ্যুতের বিলে আরও ছাড়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest