‘কৃষকদের সঙ্গে রাজনীতি নয়’, কেন্দ্রের ‘কৃষক সম্মান নিধি’ প্রকল্প চালু করতে সম্মতি মুখ্যমন্ত্রীর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আসন্ন বিধানসভা নির্বাচনের আগে বিজেপির লাগাতার আক্রমণের মুখে বড় পদক্ষেপ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এদিন নবান্নের সভাঘরে মমতা জানিয়ে দিলেন, এবার পশ্চিমবঙ্গেও চালু হতে চলেছে প্রধানমন্ত্রী কৃষক সম্মান নিধি প্রকল্প (PM Kisan Yojana)। এ বিষয়ে কেন্দ্রীয় কৃষি মন্ত্রীর সঙ্গে তাঁর কথা হয়েছে। এবং শীঘ্রই রাজ্যেও এই প্রকল্প শুরু হবে।

‘কিষাণ সম্মান নিধি’ নিয়ে কেন্দ্র ও রাজ্যের মধ্যে চাপানউতোর চলছে দীর্ঘদিন ধরে। সম্প্রতি বেশ কয়েকটি চিঠি আদান-প্রদানও হয়েছে। ফোনে কেন্দ্রীয় মন্ত্রী নরেন্দ্র সিং তোমারের সঙ্গে কথা বলেছেন খোদ মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এরপরই সোমবার এই প্রসঙ্গে নবান্নে মুখ্যমন্ত্রী বলেন, “কেন্দ্র আসলে রাজ্যকে গুরুত্ব দিতে চাইছে না। সেই কারণে সরাসরি সব কিছু করতে চায়।”

মুখ্যমন্ত্রীর কথায়, “আমরা এখন জেনেছি কৃষকদের তথ্য নথিভুক্ত করতে কেন্দ্র একটি আলাদা পোর্টাল করেছে। সেটির তথ্য রাজ্যের কাছে নেই। অথচ বারবার বলা হচ্ছে রাজ্য কোনও তথ্য ভেরিফাই করছে না। ওদের কাছে বাংলা হয়তো অচ্ছুত। কিন্তু আমার কাছে কৃষকরাই সবার আগে। তাই সব জানার পরও আমি ওদের বলেছি তথ্য পাঠিয়ে দিতে, আমরা ভেরিফাই করে দেব। কৃষকদের নিয়ে কোনও রাজনীতি করতে আমি রাজি নই।” তিনি বলেন, “কৃষক বন্ধু প্রকল্পের সুবিধা রাজ্যের সমস্ত কৃষকই পান। কেউ যদি বাড়তি হিসেবে কেন্দ্রেরটা পান, তাতে আমার কোনও অসুবিধা নেই।”

আরও পড়ুন: বর্ষবরণের পার্টি চলাকালীন ছাদ থেকে পড়ে মত্ত যুবকের মৃত্যু, চাঞ্চল্য পর্ণশ্রীতে

মুখ্যমন্ত্রী আজকের সিদ্ধান্তটির রাজনৈতিক মাহাত্ম অপরিসীম। কেননা, এর আগে কেন্দ্রের যেই মন্ত্রী এসে থাকুন না কেন, রাজ্যে প্রধানমন্ত্রী কিষাণ যোজনা চালু না করা নিয়ে বেনজির আক্রমণ করেছেন তৃণমূল সু্প্রিমোকে। বিশেষ করে যে সময় মমতা বন্দ্যোপাধ্যায় নিজে কৃষক আন্দোলনকে সমর্থন করছেন, তখন নিজের রাজ্যে কেন এই প্রকল্প চালু হতে দিচ্ছেন না। “এই প্রকল্প থেকে কাটমানি নেওয়ার সুযোগ নয় বলেই কি কৃষকদের বঞ্চিত থাকতে হচ্ছে?” এমন খোঁচাও প্রায়শই সহ্য করতে হয়েছে তাঁকে।

রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, এদিনের পর কেন্দ্রীয় নেতা-তথা মন্ত্রীদের একটা বড় আক্রমণের অস্ত্র ভোঁতা করে দিতে সক্ষম হলে তৃণমূল নেত্রী। কেননা, বিধানসভা ভোটের আগে এই ইস্যুতে শাহ-নাড্ডারা ইতিমধ্যেই তেড়েফুঁড়ে আক্রমণ চালিয়েছেন। যার প্রভাব আসন্ন বিধানসভা নির্বাচনেও পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছিল। তবে তার আগেই কেন্দ্রীয় প্রকল্পের দুয়ার খুলে দিলেন মমতা।

আরও পড়ুন: বিনামূল্যে ছানি অপারেশন, ফ্রি–তে মিলবে ৮ লক্ষ ২৫ হাজার চশমা, ‘চোখের আলো’ প্রকল্পের ঘোষণা মমতার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest