Site icon The News Nest

‘ঘর তৈরি করে দেওয়া হবে, আপাতত আমরাই খাওয়াব’ অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের পাশে মমতা

bagbazar mamta

“চিন্তার কোনও কারণ নেই, আমার উপর ভরসা রাখুন। সবটা আগের মতো করে দেব।” বাগবাজারের ‘ধ্বংসস্তূপে’ দাঁড়িয়ে ক্ষতিগ্রস্তদের অভয় দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার রাতেই এলাকার প্রায় ৭০০ ঝুপড়ি পুড়ে ছাই হয়ে যায়। সবটা হারিয়ে খোলা আকাশের নিচে দাঁড়াতে হয় কয়েকশো মানুষকে।

গতকাল ভয়াবহ আগুনে পুড়ে ছাই হয়ে গিয়েছে বাগবাজারের হাজারহাত বস্তি। ১৫০টি ঝুপড়ির মোট ৭০০ মানুষ ঘরহারা হয়েছেন। আজ সকালে বাগবাজারের ভস্মীভূত এলাকায় তদারকিতে যান শশী পাঁজা। এরপরই সাড়ে ১২টা নাগাদ বাগবাজারে পরিদর্শনে আসেন মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে স্থানীয়দের সঙ্গে কথা বলেন তিনি। পাশে থাকার আশ্বাস দিয়ে জানান, চিন্তার কারণ নেই। বাসিন্দারের খাদ্য, বস্ত্র, বাসস্থানের ব্যবস্থা করবে সরকারই।

আরও পড়ুন: গোল্লায় নীতি, বাংলায় নেতা শিকারে ব্যস্ত বিজেপি, ‘মোদীত্ববাদীদের’ দাপটে কোনঠাসা ‘হিন্দুত্ববাদীরা’

এদিন সেই সব ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়িয়ে মমতা বলেন, “আমাদের প্রথম কাজ ছিল আগুন নেভানো। এরপর আপনাদের নিরাপদ স্থানে রাখা। আমরা সেটা করতে পেরেছি। আজ এই জায়গাটা পরিষ্কার করা হবে। আপনারা কোনও চিন্তা করবেন না। কলকাতা পুরসভা আপনাদের এই জায়গা একেবারে আগের মতো করে দেবে। আপনাদের চিন্তার কোনও কারণ নেই। আপনারা একটা বিপদে পড়েছেন। আমরা সকলে আপনাদের পাশে আছি।”

মুখ্যমন্ত্রী জানান, আপাতত স্থানীয় বাগবাজার উইমেন্স কলেজে ক্ষতিগ্রস্তদের রাখা হবে। পুলিসের তরফে পাঠানো হবে ৫ কেজি করে চাল ডাল। সঙ্গে মেয়েদের জন্য কাপড়, ছেলেদের পোশাক, চাদর, কম্বল, শিশুদের জন্য দুধ-বিস্কুট। গোটা বিষয়টি তত্ত্বাবধানের দায়িত্ব তিনি সঁপেছেন ফিরহাদ হাকিম ও শশী পাঁজার হাতে। যতদিন না পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে এই মানুষগুলোর দায়িত্ব সরকারের, সে আশ্বাসও দিয়ে গেলেন মমতা।

আরও পড়ুন: প্রায় ২১ লাখ ‘ভুয়ো’ চাষিকে পিএম-কিষানের ১,৩৬৪ কোটি টাকা দিয়েছে মোদী সরকার !

 

Exit mobile version