‘মমতাকে দেখতেই এখানে আসা’, সৌমিত্রর স্মৃতি প্রদর্শনীতে এসে বললেন স্ত্রী দীপা, আপ্লুত ‘দিদি’

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মমতার কথা অনেক শুনেছি। তবে কখনও ওঁর মুখোমুখি হইনি। মমতা বন্দ্যোপাধ্যায়কে দেখতেই আমার এখানে আসা।” বুধবার, সৌমিত্র চট্টোপাধ্যায়ের স্মৃতি প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে এসে একথাই শোনা গেল প্রয়াত অভিনেতার স্ত্রী দীপা চট্টোপাধ্যায়ের মুখে।

দীপা আপ্লুত স্বরে বলছেন, ‘‘ও (মমতা) তো আমার সন্তানদের কাছাকাছি বয়সের। আমার অনেক শুভেচ্ছা, ভালবাসা ওর জন্য থাকল। ও যে লড়াইটা করছে, তা যেন করে যেতে পারে! ওর শরীরটা যেন ভাল থাকে…!’’

একটু দূরেই নিশ্চুপ মমতা এক মনে সব শুনছেন, শুনতে শুনতে তাঁর চোখও চিকচিক করে উঠল। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পরে বলেছেন, ‘‘নবগঠিত সৌমিত্র চট্টোপাধ্যায় ফাউন্ডেশন-এর জন্য কর্মকর্তারা দরকারে তথ্য-সংস্কৃতি বিভাগে যে কোনও প্রস্তাব পাঠান। দীপা বৌদির যে কোনও আদেশ আমার কাছে শিরোধার্য।’’

আরও পড়ুন:‘ঘর তৈরি করে দেওয়া হবে, আপাতত আমরাই খাওয়াব’ অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের পাশে মমতা

আগামী ১৯ জানুয়ারি সদ্যপ্রয়াত সৌমিত্রবাবুর ৮৬ বছরের জন্মদিন। আনন্দপুরের ‘কলকাতা সেন্টার ফর ক্রিয়েটিভিটি’-তে সেই জন্মদিনের উৎসবের সূচনা-লগ্নেও মুখ্যমন্ত্রীর সঙ্গে বাঙালির গর্ব, প্রিয় শিল্পীর পরিবারের আত্মীয়তার ছবিটাই সবার চোখে লেগে থাকল।

সৌমিত্র চট্টোপাধ্যায়ের জীবন নিয়ে আয়োজিত এই প্রদর্শনী চলবে ১৫-৩১ জানুয়ারি পর্যন্ত। অভিনেতার ৮৬ তম জন্মদিনের কথা মাথায় রেখেই এই প্রদর্শনীয় আয়োজন করা হয়েছে। রুবিতে একটি বেসরকারি প্রেক্ষাগৃহে চলছে এই প্রদর্শনী। যেখানে প্রয়াত অভিনেতার সিনেমা থেকে শুরু করে তাঁর হাতে লেখা কাগজ, আঁকা ছবি, সবই থাকছে।

গোড়া থেকেই বামপন্থী ভাবাদর্শে বিশ্বাসী ছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়। সক্রিয় রাজনীতিতে কোনওদিন না এলেও বাম সরকারের সঙ্গে অভিনেতার ঘনিষ্ঠতার কথা কারোরই অজানা নয়। তৃণমূল সরকারের সঙ্গে বরাবরই দূরত্ব বজায় রেখেই চলেছেন অভিনেতা।

নাতির দুর্ঘটনা থেকে ইন্ডাস্ট্রির বিভিন্ন সমস্যা, এমনকি তাঁর শেষ বয়সে অসুস্থতার সময়ও সৌমিত্র চট্টোপাধ্যায়ের পাশে দাঁড়িয়েছে মমতা বন্দ্যোপাধ্যায় সরকার। ক্রমাগত কমেছে দূরত্ব। এমনকি মুখ্যমন্ত্রী যেভাবে তাঁদের বিপদে পাশে দাঁড়িয়েছেন, তার ভূয়সী প্রশংসা শোনা গিয়েছে সৌমিত্র কন্যা পৌলমী বসুর গলাতেও।

আরও পড়ুন: হু-এর মানচিত্রে ভারত থেকে ফের বাদ লাদাখ ও জম্মু-কাশ্মীর! একই ভুল কেন? কড়া অবস্থান ভারতের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest