Mamata Banerjee: May you call me politically blant, said chief minister Mamata Banerjee

Mamata Banerjee: ‘কেউ আমাকে পলিটিক্যালি গবেট ভাবতেই পারেন…’, নিজের মুখে কেন এমন বললেন মমতা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

‘‘আমাকে পলিটিক্যালি গবেট ভাবতেই পারেন। আমার কিছু করার নেই।’’ বৃহস্পতিবার সন্ধ্যায় বিধানসভায় নিজের বক্তব্যের মাঝে এমনটাই বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। কিন্তু কেন এমন বললেন? ওই কথার আগে বা পরে অবশ্য এ সংক্রান্ত কোনও কথাই বলেননি মমতা। তাই জল্পনা তৈরি হয়েছে নিজের সম্পর্কে মমতার এহেন মন্তব্য নিয়ে।

বৃহস্পতিবার বিধানসভায় আচমকাই যান মুখ্যমন্ত্রী। নবান্ন থেকে রাজভবন হয়ে আচমকাই ঢুকে পড়েন বিধানসভায়। কক্ষে তখন বাজেট বক্তৃতা করছিলেন খাদ‌্য ও সরবরাহ দফতরের মন্ত্রী রথীন ঘোষ (Rathin Ghosh)। মন্ত্রীর বক্তৃতা শেষে মুখ‌্যমন্ত্রীকে কিছু বলার জন‌্য অনুরোধ করেন অধ‌্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়। মুখ‌্যমন্ত্রী বলেন, ‘‘আমি রাজভবনে গিয়েছিলেন। ভাবলাম, বিধানসভা চলছে। একবার ঘুরে যাই। সবার সঙ্গে দেখা হয়ে যাবে।’’ বাম জমানার রেশন দুর্নীতি (Ration Scam) থেকে শুরু করে রাজ্যে ধানচাষ এবং পোস্ত চাষ নিয়ে বিধানসভায় বক্তব্য রাখেন মমতা।

আরও পড়ুন: Adenovirus Death: একইদিনে তিন শিশুর মৃত্যু, অ্যাডিনোভাইরাসের দাপটে কাঁপছে কলকাতা

মুখ্যমন্ত্রী বলেন, রাজ্যে এই মুহূর্তে ধানের উৎপাদন যে এতটা বেড়েছে, সেটার কৃতিত্ব কিন্তু রাজ্য সরকারের। সেই কথা বলার পরই মমমতা বন্দ্যোপাধ্যায় জানান, তাঁরও নিজস্ব কিছু কৃতিত্ব রয়েছে। তারপরই মুখ্যমন্ত্রী বলেন, ‘আমাকে কেউ পলিটিক্যালি গবেট ভাবতেই পারেন, কিন্তু সুন্দরবন এলাকায় দিনের পর দিন নোনা জমিতে ধান নষ্ট হয়ে যাচ্ছিল। আমি বুদ্ধি দিই সেই ধানগুলো থেকে ধান তৈরি করে নতুন করে ধান লাগাতে। যারপর দেখা গেছে, সেই ধান কিন্তু নোনা জলে খুব একটা নষ্ট হয় না।’

মমতার রাজনৈতিক বুদ্ধিমত্তা নিয়ে প্রশ্ন অবশ্য কম ওঠেনি। বামেদের বিরুদ্ধে লাগাতার আন্দোলনের সময়ে তাঁকে আড়ালে এবং প্রকাশ্যে ‘পাগল’ সম্বোধন করতেও দেখা গিয়েছে। কিন্তু বাংলার রাজনীতি জানে, সেই সমালোচকরা হারিয়ে গিয়েছেন মমতা নয়। কংগ্রেস ছেড়ে বেরিয়ে এসে নতুন দল গড়া নিয়েও সমালোচনা শুনতে হয়েছে। কিন্তু সে দিন যাঁদের সঙ্গে বিবাদে তিনি মূল কংগ্রেস ছেড়ে তৃণমূল গড়েছিলেন, তাঁদের পরবর্তী কালে মমতার আশ্রয় নিতে হয়েছে। জাতীয় রাজনীতিতে কিংবা রাজ্যে তিনি যখন বিভিন্ন দলকে নিয়ে জোট গড়েছে তখনও তাঁর রাজনৈতিক বুদ্ধিমত্তা নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। কিন্তু পরবর্তী কালে দেখা গিয়েছে, সঠিক সময়ে সঠিক রাজনৈতিক সিদ্ধান্তই নিয়েছেন মমতা। এ কথা স্বীকার করতে হয় তাঁর চরম বিরোধীদেরও। তৃণমূল শিবিরের দাবি, যিনি বার বার নিজের বুদ্ধিমত্তার পরিচয় দিয়েছেন তিনিই এমন মন্তব্য করতে পারেন।

আরও পড়ুন: SSC Scam: একা বনি নন, ইডি-র নজরে টলিউডের আরও চার অভিনেত্রী! যে কোনও দিন তলব

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest