Mamata Banerjee On New Education Policy Of Ugc

Mamata Banerjee: ৪ বছরের ডিগ্রি কোর্স চালু না করলে আমরা পিছিয়ে পড়ব, নয়া শিক্ষানীতি নিয়ে বার্তা মমতার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

জাতীয় শিক্ষানীতি না মেনেও কেন রাজ্যে সাম্মানিক স্নাতক অর্থাৎ অনার্স গ্র্যাজুয়েট পাঠক্রমের মেয়াদ ৪ বছর করা হল, তা বুঝিয়ে বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ ব্যাপারে নতুন নীতির ঘোষণা শিক্ষা দফতরের তরফে বুধবারই একটি বিবৃতি দিয়ে জানানো হয়েছিল। বৃহস্পতিবার মুখ্যমন্ত্রীও আরও একবার বিষয়টি জানালেন রাজ্যের কৃতী ছাত্রছাত্রীদের সংবর্ধনার মঞ্চে।

এদিনের অনুষ্ঠান থেকেই মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “এবার থেকে পাস কোর্সে গ্র্যাজুয়েশন করলে তিন বছর এবং অনার্স নিয়ে গ্র্যাজুয়েট হতে চার বছর লাগবে। এই নীতি কেন্দ্র করেছে, UGC চালু করে। স্নাতকোত্তর করতে সময় লাগবে এক বছর। এটা একটা অ্যাডভান্টেজ। এই নীতি অন্যান্য রাজ্যগুলো চালু করলে এবং আমরা না করলে বাংলার ছেলেমেয়েরা পিছিয়ে যাবে। তাই আমাদের তা চালু করতে হয়েছে।”

প্রসঙ্গত, জাতীয় শিক্ষানীতির আওতায় চার বছরের অর্নাস কোর্স চালু করার বিষয়ে নির্দেশিকা জারি করেছে UGC। যদিও এই বিষয়ে প্রথমে সহমত পোষণ করেনি রাজ্য। পরে বুধবার রাজ্য সরকারের তরফে জানানো হয় চার বছরের গ্র্যাজুয়েশন কোর্স চালুর বিষয়ে।

এদিন সম্বর্ধনা মঞ্চ থেকে স্টুডেন্ট ক্রেডিট কার্ড মোবাইল অ্যাপ, এডুকেশন ইকো-সিস্টেম পোর্টাল এবং ‘দ্য জেমস অব বেঙ্গল’ নামে একটি বইয়ের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আগামীদিনে কোনও মেধাবী পড়ুয়ার যাতে আর্থিক কারণ বশত উচ্চশিক্ষা না আটকে যায় তা নিশ্চিত করতে সরকার, আশ্বস্ত করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন কৃতীদের ভালো ফলাফলের জন্য তিনি অভিনন্দন জানান। পাশাপাশি তাঁদের পরিবার বাবা-মাকেও অভিনন্দন জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest