Mamata Banerjee takes oath as MLA at Assembly

বিধায়ক হিসেবে শপথ মমতার, নজির গড়ে পাঠ করালেন রাজ্যপাল, যোগ দিলেন চা চক্রে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

 বিধায়ক হিসেবে শপথ নিলেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বৃহস্পতিবার বেলা পৌনে দু’টো নাগাদ বিধানসভায় পৌঁছন তিনি। নজিরবিহীনভাবে বিধানসভায় তাঁকে বিধায়ক হিসেবে শপথ বাক্য পাঠ করালেন রাজ্যপাল জগদীপ ধনকড় (Jagdeep Dhankhar )। সেখানে ছিলেন সুব্রত বক্সি, মুকুল রায়, পার্থ চট্টোপাধ্যায়-সহ অন্যান্যরা। তবে এদিনের অনুষ্ঠানে ছিলেন না বিরোধী বিধায়করা।

মুখ্যমন্ত্রী-সহ মন্ত্রিসভার সদস্যদের রাজভবনে শপথবাক্য পাঠ করাবেন রাজ্যপাল। আর বিধায়কদের বিধানসভায় শপথ বাক্য পাঠ করাবেন বিধানসভার অধ্যক্ষ, এটাই প্রচলিত রীতি। কিন্তু সম্প্রতি রাজ্যপাল জগদীপ ধনকড় বিধানসভার সচিবালয়কে চিঠি দিয়ে জানান, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) বিধায়ক হিসাবে নির্বাচিত হয়ে এলে তিনি নিজেই তাঁকে শপথবাক্য পাঠ করাবেন। সেই মতোই বৃহস্পতিবার দুপুরে বিধানসভায় মুখ্যমন্ত্রীকে বিধায়ক হিসেবে শপথ বাক্য পাঠ করালেন রাজ্যপাল।

বাকি দুই বিধায়ক অর্থাৎ আমিরুল ইসলাম ও জাকির হোসেনকেও শপথবাক্য পাঠ করান তিনি। জঙ্গিপুরে ৯২ হাজারের বেশি ব্যবধানে নিকটতম প্রতিদ্বন্দ্বীকে হারিয়েছেন জাকির হোসেন।  শমসেরগঞ্জ কেন্দ্র থেকে ২৬ হাজারের বেশি ব্যবধানে জিতেছেন আমিরুল ইসলাম।  এরপর মুখ্যমন্ত্রীর সঙ্গেই স্পিকারের ঘরে যান ধনকড়। যোগ দেন চা চক্রে।  রয়েছেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় ও পার্থ চট্টোপাধ্যায়।

উল্লেখ্য, ভবানীপুর উপনির্বাচনে রেকর্ড ভোটে জয়ের পরই দলের অন্দরে ৭ অক্টোবর শপথ গ্রহণের ইচ্ছেপ্রকাশ করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তবে সেক্ষেত্রে বিধানসভা ও রাজভবনের মধ্যে তৈরি হয়েছিল জটিলতা। বেশ কিছুক্ষণের মধ্যে টানাপোড়েনের পর মেলে রফাসূত্র। জানা যায়, প্রথা ভেঙে রাজ্যপালই শপথ বাক্য পাঠ করাবেন।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest