আজ অক্সফোর্ডের বিতর্কসভায় বক্তা মমতা বন্দ্যোপাধ্যায়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ভারতের প্রথম মহিলা মুখ্যমন্ত্রী ( West Bengal Chief Minister) হিসেবে আজ, বুধবার, ‘দ্য অক্সফোর্ড ইউনিয়ন ডিবেট'(The Oxford Union Debate) -এ বক্তব্য পেশ করবেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। মুখ্যমন্ত্রীর সচিবালয় সূত্রে খবর, করোনা সংক্রমণের কারণে ভার্চুয়ালি এই বিতর্ক সভায় যোগ দেবেন মুখ্যমন্ত্রী। ‘কন্যাশ্রী’, ‘রূপশ্রী’, ‘কৃষক বন্ধু’, ‘দুয়ারে বাংলা’র মতো রাজ্য সরকারের একাধিক প্রকল্প তিনি তুলে ধরবেন অক্সফোর্ডের পড়ুয়াদের সামনে।

নবান্ন সূত্রে খবর, অক্সফোর্ড ইউনিয়নের এই বিতর্কসভায় যোগ দেওয়ার জন্য গত জুলাইয়ে আমন্ত্রণ এসেছিল মুখ্যমন্ত্রীর কাছে। তিনি তাতে সম্মতি জানিয়েছেন। বুধবার, ২ ডিসেম্বর, ভারতীয় সময় বিকেল ৫টা নাগাদ ভার্চুয়ালি বিতর্কসভায় অংশ নেবেন তৃণমূল নেত্রী।

আরও পড়ুন: কমপক্ষে ১৫ ভাষায় কথা বলতে পারার ‘চ্যালেঞ্জ’ ছুড়লেন মমতা

স্বভাবিক ভাবেই বিতর্কসভায় অক্সফোর্ডের পড়ুয়াদের একাধিক প্রশ্নের তিনি জবাব দেবেন। সূত্রের খবর, ইতিমধ্যে অক্সফোর্ডের পড়ুয়ারা তাঁর জন্য প্রশ্ন তৈরি করে ফেলেছেন। অনলাইনে ৬০০-র কাছাকাছি প্রশ্ন জমা পড়েছে। তার মধ্যে থেকে নির্বাচিত কিছু প্রশ্ন তুলে দেওয়া হবে মুখ্যমন্ত্রীর কাছে। তার ভিত্তিতে জবাব দেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এমনিতে মুখ্যমন্ত্রী পড়ুয়াদের সঙ্গে আলাপচারিতায় খুবই আগ্রহী। প্রতি বছর মাধ্যমিক, উচ্চমাধ্যমিকে কৃতী পরীক্ষার্থীদের কলকাতায় ডেকে সংবর্ধনা দেওয়ার পাশাপাশি প্রত্যেকের সঙ্গে নিজে কয়েক মিনিট কথা বলেন। তাঁদের ভবিষ্যত্‍ পরিকল্পনার কথা জানতে চান, দেন প্রয়োজনীয় উপদেশও। ফলে অক্সফোর্ডের পড়ুয়াদের সঙ্গেও প্রশ্নোত্তর পর্বে তিনি উপভোগ করবেন বলাই যায়।

১৮২৩ সালে অক্সফোর্ড ইউনিয়ন গড়ে ওঠা ইস্তক বিশ্বের তাবড় নেতা, বিজ্ঞানী থেকে আধ্যাত্মিক গুরু নানা সময় বক্তা হিসেবে অক্সফোর্ডের বিতর্কসভায় যোগ দিয়েছেন। মার্কিন প্রেসিডেন্ট রিচার্ড নিকসন এবং রোনাল্ড রেগান থেকে ব্রিটিশ প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিল এবং মার্গারেট থ্যাচার, নোবেল জয়ী পদার্থবিজ্ঞানী আলবার্ট আইনস্টাইন থেকে আধ্যাত্মিক গুরু দলাই লামা– তালিকাটা দীর্ঘ। সেই ঐতিহ্যমণ্ডিত বিতর্কসভার বক্তার তালিকায় এ বার অন্তর্ভুক্ত হতে চলেছে বাংলার মুখ্যমন্ত্রীর নাম।

আরও পড়ুন: অভিষেকের ফোনে মমতা-শুভেন্দু কথা, ২ ঘণ্টা বৈঠকের পর কি তাহলে বরফ গলছে?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest