দয়া ভিক্ষার উপর নির্ভর করেন না নেতাজি, কেন্দ্রকে নিশানা করে সুভাষ স্মরণ মমতার

মুখ্যমন্ত্রী বলেন, আমি পরাক্রম মানে বুঝিনা। বাংলা না হিন্দি ভাষা তা জানিনা। তবে আমার কাছে উনি দেশপ্রেমিক। দেশনায়ক।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নেতাজির ১২৫তম জন্মদিবস উপলক্ষে রাজ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আসার আগে, শ্যামবাজারে দাঁড়িয়ে কেন্দ্রকে তীব্র আক্রমণ শানালেন মমতা। শনিবার কেন্দ্রকে নিশানা করে মমতা বলেন, ‘‘ভোটের আগে এক বার নয়, চিরকাল নেতাজির পরিবারের সঙ্গে থাকি। দয়া ভিক্ষার উপর নির্ভর করেন না নেতাজি।’’ পরিকল্পনা কমিশন তোলা নিয়েও এ দিন কেন্দ্রকে তোপ দেগেছেন তিনি। নেতাজি স্মরণে এ দিন শ্যামবাজার থেকে রেড রোড পর্যন্ত পদযাত্রার সূচনা করেন মমতা।

তার আগে নেতাজি ভবনের অনুষ্ঠানে যোগ দেন মমতা। সেখানে তিনি বলেন, “আমি পরাক্রম মানে বুঝিনা। বাংলা না হিন্দি ভাষা তা জানিনা। তবে আমার কাছে উনি দেশপ্রেমিক। দেশনায়ক। যিনি দেশকে এগিয়ে নিয়ে যান। আমরা চাই দেশ যেন এগিয়ে যাই। নেতাজী এক চিন্তা, আদর্শ, দর্শন।”

মুখ্যমন্ত্রী আরও বলেন, “কেন আমরা দেশনায়ক দিবস করেছি জানেন? কারণ রবীন্দ্রনাথ ঠাকুর প্রথম নেতাজিকে দেশনায়ক আখ্যা দিয়েছিলেন। আর রবীন্দ্রনাথের লেখা জনগণমন অধিনায়ক কে জাতীয় সঙ্গীত হিসেবে স্বীকৃতি দিয়েছিলেন নেতাজি। আমার গায়ে কাঁটা দিচ্ছে, আমি কাঁপছি, আমি বলছি।”

আরও পড়ুন: ভাড়া বাড়ানোর দাবিতে ২৮ জানুয়ারি থেকে টানা তিনদিন রাজ্যে বাস ধর্মঘট

এদিনও ঠারেঠোরে কেন্দ্রের সমালোচনা করেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, “নেতাজি, রবীন্দ্রনাথ, বিবেকানন্দ আমাদের মুখস্থ। পড়ে এসে বলতে হয় না। নেতাজি প্ল্যানিং কমিশন তৈরি করেছিলেন। নেতাজিকে যদি শ্রদ্ধাই জানাবে তাহলে প্ল্যানিং কমিশন তুলে দেওয়া হল কেন?”

নেতাজির বাসভবন থেকে সোজা শ্যামবাজার পাঁচ মাথার মোড়ে পৌঁছন মুখ্যমন্ত্রী। বেলা ১২ টা ১৫ মিনিটে বেজে উঠল সাইরেন। শ্যামবাজারে শাঁখ বাজালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তারপর শুরু হল পদযাত্রা। সেই পদযাত্রায় অংশ নিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর সঙ্গে রয়েছেন অরূপ বিশ্বাস, ফিরহাদ হাকিম, ইন্দ্রনীল সেন সহ সরকারের মন্ত্রীরা। সেই সঙ্গে রয়েছেন নুসরত জাহান, সুদীপ বন্দ্যোপাধ্যায় প্রমুখ সাংসদ।  প্রায় ৯ কিমি হাঁটবে এই পদযাত্রা। বিশাল ভিড় মমতার সঙ্গে।

মুখ্যমন্ত্রীর মিছিল থেকে ফিরহাদ হাকিম বলেন, ‘নেতাজি আমাদের বাংলার মানুষের প্রাণের মানুষ। তিনি আবেগ আমাদের। এটা কোনও জনসংযোগ নয়। নেতাজিকে শ্রদ্ধা জানানো আমাদের কর্তব্য। ভোটের আগে বলে হচ্ছে না।’

আরও পড়ুন: Netaji’s 125th Birth Anniversary: নেতাজি সুভাষ চন্দ্র বসুর কয়েকটি অজানা কাহিনি!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest