Manik Bhattacharya appeals to Supreme Court after arrested by ED

Manik Bhattacharya: রাতভর জিজ্ঞাসাবাদের পর গ্রেফতার মানিক ভট্টাচার্য, সুপ্রিম কোর্টে গেলেন আইনজীবী

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রাতভর জিজ্ঞাসাবাদের পর প্রাথমিকের শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় অভিযুক্ত মানিক ভট্টাচার্যকে গ্রেফতার করল এনফোর্সমেন্ট ডিরেক্টোরেট। প্রাথমিক শিক্ষা পর্ষদের অপসারিত সভাপতি তথা পলাশিপাড়ার তৃণমূল কংগ্রেসের বিধায়ক মানিককে আজই আদালতে পেশ করা হবে। ধৃত মানিকের বিরুদ্ধে অভিযোগ, তাঁর বয়ানে অসঙ্গতি রয়েছে এবং তদন্তে সহযোগিতা করছেন না তিনি।

২০১৭ সালের দ্বিতীয় নিয়োগ তালিকাকে বেআইনি ঘোষণা করার পাশাপাশি, টেট দুর্নীতি মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দেয় হাইকোর্ট। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, ২৬৯ জনের চাকরি বেআইনি। সকলেরই বেতন বন্ধ করতে হবে। ইতিমধ্যেই এই নিয়োগ দুর্নীতি মামলায় প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জেল হেফাজতে। ইডি সূত্রে খবর, পার্থ চট্টোপাধ্যায় ও অর্পিতা মুখোপাধ্যায়কে জিজ্ঞাসাবাদ করে বেশ কিছু নতুন তথ্য পাওয়া গিয়েছে। সেই তথ্য যাচাই করার জন্য মানিক ভট্টাচার্যকে তলব করে তদন্তকারীরা।

আরও পড়ুন: Madan Mitra: বিজেপির অপমৃত্যু! শুভেন্দু-দিলীপের ছবিতে মালা, বাবুঘাটে তর্পণ মদন মিত্রের

প্রাক্তন শিক্ষামন্ত্রীকে চাকরিপ্রার্থীদের ভুয়ো তালিকা অভিযোগও ওঠে তাঁর বিরুদ্ধে। শুধু প্রাথমিকে নিয়োগে দুর্নীতিই নয়, নদিয়ার বেসরকারি ডিএলএড এবং বিএড কলেজের ছাত্রছাত্রীদের পাশ করিয়ে দেওয়ার নামেও টাকা তোলা হয়েছিল বলে অভিযোগ। এমনকী ঘুষের টাকা নিয়ে তা পার্থ-অর্পিতার কাছে পাঠাতেন বলেন সূত্রের খবর। খোদ বার্ক কমিটির রিপোর্টেও বিভিন্ন ক্ষেত্রে মানিক ভট্টাচার্যের ভূমিকা নিয়ে অভিযোগ করা হয়েছে। নিয়োগ দুর্নীতিকাণ্ডে এর আগেও একাধিকবার মানিককে তলব করা হয়। কিন্তু কখনও আদালতের রক্ষাকবচ দেখিয়ে কখনও আবার ব্যক্তিগত কারণ দেখিয়ে হাজিরা এড়িয়ে যান মানিক ভট্টাচার্য। তবে সোমবার তিনি হাজিরা দেন।

মানিক ভট্টাচার্যের বিরুদ্ধে আগেই সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। চেয়ারম্যান পদ থেকে মানিককে সরানো হয়েছিল এবং তাঁর–সহ পরিবারের সদস্যদের সম্পত্তির খতিয়ান হলফনামা আকারে জমা দিতে বলা হয়েছিল। সিঙ্গল বেঞ্চের এই নির্দেশকে চ্যালেঞ্জ করে বিচারপতি ডিভিশন বেঞ্চে যান মানিক। কিন্তু ডিভিশন বেঞ্চ সিঙ্গল বেঞ্চের রায় বহাল রাখে।

এই গ্রেফতারির বিরোধিতা করলেন তাঁর আইনজীবী। তাঁর দাবি, এই মামলায় শীর্ষ আদালত রক্ষাকবচ দিয়েছে তাঁর মক্কেলকে। সিবিআইকে বলা হয়েছে মানিককে গ্রেফতার করা যাবে না। তারই মধ্যেই কেন ইডি তাঁকে গ্রেফতার করল? একই মামলায় রক্ষাকবচের পরিধি কী হওয়া উচিত? এমনই সব প্রশ্ন তুলে সুপ্রিম কোর্টে আবেদন করলেন মানিকের আইনজীবী। মঙ্গলবার দুপুর ২টোর সময় বিচারপতি অনিরুদ্ধ বসুর ডিভিশন বেঞ্চে মামলাটি উঠতে পারে।

আরও পড়ুন: Mamata Banerjee: বাজালেন ঢাক, সাঁওতালি সুরে পা মিলিয়ে পুজো কার্নিভ্যাল জমিয়ে দিলেন মুখ্যমন্ত্রী

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest