সোমবার থেকে চালু হচ্ছে ২০ জোড়া মেট্রো, জানুন কারা কারা উঠতে পারবেন

‌আগামী সোমবার থেকে চালু হয়ে যাচ্ছে মেট্রো পরিষেবা। রাজ্যে করোনা পরিস্থিতি কিছুটা বাগে আসতেই এই মেট্রো পরিষেবা চালু হয়ে যাচ্ছে। তবে এখনই সাধারণ মানুষ মেট্রোতে উঠতে পারবেন না। বিশেষ কয়েকটি পেশার সঙ্গে যুক্ত ব্যক্তিরাই মেট্রোয় উঠতে পারবেন।এই পরিষেবা সোমবার থেকে শনিবার পর্যন্ত পাওয়া যাবে। রবিবার কোনও পরিষেবা মিলবে না। মেট্রো রেল কর্তৃপক্ষ জানিয়েছে, সকাল ৯টা থেকে ১১টা ১৫ এবং বিকেল ৩টে ৪৫ থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ১৫ মিনিটের ব্যবধানে আপ ও ডাউনে মেট্রো পাওয়া যাবে।

আরও পড়ুন : টিএমসি সেটিং মাস্টার গো ব্যাক! কৈলাস–বিরোধী পোস্টার পড়ল বিজেপি-র ২ দফতরে

মেট্রো রেল কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, আগামী সোমবার থেকে দিনে মোট ৪০টি মেট্রো চলবে। মেট্রো পরিষেবা শুরু হবে সকাল ৯টায়। ১৫ মিনিটের ব্যবধানে চলবে মেট্রো। সকালে ৯ টা থেকে ১১ টা ১৫ মিনিট পর্যন্ত চলবে মেট্রো। আবার দুপুর ৩ টে ৪৫ মিনিট থেকে শুরু হবে মেট্রো। সেটি সন্ধ্যা ৬টা পর্যন্ত চলবে। সকালে ও বিকেলে উভয় ক্ষেত্রেই ১৫ মিনিটের ব্যবধানে চলবে মেট্রো। তবে এখনই সাধারণ মানুষ এই পরিষেবা পাবেন না। মেট্রোর নির্দেশিকা অনুযায়ী, স্বাস্থ্য কর্মী, আইন–আদালতের সঙ্গে যুক্ত কর্মী, সাংবাদিক, সমাজকর্মী, ব্যাঙ্ক, বিদ্যুৎ, জল, টেলিকম, ইন্টারনেট, দমকল, বিপর্যয় মোকাবিলা, খাদ্য, বিমা, শ্মশান কর্মীরা মেট্রোয় যাতায়াত করতে পারবেন। প্রত্যেকের কাছে পরিচয়পত্র থাকা অবশ্যক।

এখন রাজ্যে করোনা পরিস্থিতি ক্রমেই নিম্নমুখী। গত এপ্রিল–মে মাস নাগাদ যেভাবে রাজ্যে করোনা সংক্রমণের হার বেড়েছিল, তাতে রাজ্যে করোনা পরিস্থিতি ক্রমেই হাতের বাইরে বেরিয়ে যাচ্ছিল। কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন সরকার ক্ষমতায় আসার পর রাজ্যে কড়া বিধি নিষেধ চালু হয়। সেই বিধি নিষেধ এখনও কার্যকর রয়েছে। গণ পরিবহণ ব্যবস্থাও বন্ধ রয়েছে। তবে এবারে রেল ও মেট্রো পরিষেবায় বিশেষ পেশার সঙ্গে যুক্ত ব্যক্তিদের যাতায়াত করার অনুমতি দেওয়া হয়েছে।

আরও পড়ুন : Mamata Nandigram Case: কৌশিক চন্দের বেঞ্চ থেকে মামলা সরান, মমতার আইনজীবীর চিঠি প্রধান বিচারপতিকে