ঝড়ের পর কারেন্ট চলে গেলে কোন নম্বরে ফোন করবেন কলকাতার বাসিন্দারা? জেনে নিন

তবে আমফানের থেকে শিক্ষা নিয়ে এবার আরও সতর্ক হয়েছে CESC।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ঘূর্ণিঝড় ইয়াস মোকাবিলায় ইতিমধ্যে প্রস্তুতি সেরে ফেলেছে রাজ্যের সমস্ত দফতর। ঝড়ের অভিঘাত মোকাবিলায় তৈরি হয়েছে আলাদা আলাদা কন্ট্রোল রুম। বিপদে পড়লে সেখানে ফোন বা হোয়াটসঅ্যাপ মেসেজ করে চাওয়া যাবে সাহায্য। সোমবার সেরকমই একগুচ্ছ নম্বর প্রকাশ করা হয়েছে রাজ্য সরকারের তরফে।

ঝড়ের পর বিদ্যুৎ সংযোগ ফেরাতে বরাবরই বেগ পেতে হয় সংস্থাগুলিকে। বিশেষ করে কলকাতার মতো ঘনবসতিপূর্ণ এলাকায় ব্যাপক সমস্যা তৈরি হয়। ঘূর্ণিঝড় আমফানের পর এই নিয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়তে হয়েছিল CESC-কে। তাই এবার আগাম প্রস্তুতি নিয়েছে তারা। সিইএসসির তরফে জানানো হয়েছে। বিদ্যুৎসংযোগ ফেরাতে গোটা CESC এলাকায় মোতায়েন থাকবেন প্রায় ২,৫০০ কর্মী। কলকাতার প্রতিটি ওয়ার্ডে CESC-র ২টি করে দল মোতায়েন থাকবে। কন্ট্রোল রুমে ফোন করে জানালেই দ্রুত তৎপর হবেন তাঁরা।  সেজন্য ফোন করতে হবে 9831079666 বা 9831083700 নম্বরে।

এছাড়া রাস্তায় পড়ে থাকা গাছ সরানোর জন্য হোয়াটসঅ্যাপে মেসেজ করতে হবে পুরসভাকে। সেজন্য হোয়াটসঅ্যাপ নম্বর দেওয়া হয়েছে 9330904817

আরও পড়ুন: বেড সংকট মেটাতে দারুণ উদ্যোগ, কোভিড হাসপাতালে বদলে গেল কলকাতার ডন বসকো স্কুল

ঝড়ে কোনও কারণে কারও মৃত্যু হলে দেহ সরানোর জন্য ফোন করতে হবে কলকাতা পুরসভাকে। সেজন্য নম্বর 9836665845

তবে আমফানের থেকে শিক্ষা নিয়ে এবার আরও সতর্ক হয়েছে CESC। সংস্থাটি আগেভাগেই জানিয়ে দিয়েছে ঝড়ের সময় কলকাতার বেশ কয়েকটি এলাকায় আগে থেকেই বিদ্যুত সংযোগ বিচ্ছিন্ন করে রাখা হবে।

CESC জানিয়েছে, এবার ঝড়ে বিদ্যুৎ বিপর্যয় ঠেকাতে ঘূর্ণিঝড়ের সময় শহর ও শহরতলির বেশ কিছু এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখা হতে পারে। বিশেষ করে যেসব এলাকায় ওভারহেড ইলেক্ট্রিকের তার রয়েছে ওই সব এলাকায় দুর্ঘটনা এড়াতে বিদ্যুত সরবরাহ বন্ধ রাখা হবে। বিশেষকরে যাদবপুর, মানিকতলা, বেলেঘাটার মতো এলাকাগুলিতে মূলত ওভারহেডের তারের মাধ্যমে বিদ্যুত সরবরাহ করা হয়, সেক্ষেত্রে ওই এলাকাগুলোতেও ঝড়ের সময় বিদ্যুত সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হবে।

আরও পড়ুন: Cyclone Yaas: পশ্চিমবঙ্গকে রেহাই দিয়ে ওড়িশায় যাচ্ছে ইয়াস, চিন্তা শুধু পূ. মেদিনীপুর নিয়ে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest