Mutations and trade licenses can now be applied for online, at the discretion of the state

মিউটেশন ও ট্রেড লাইসেন্সের আবেদন এবার করা যাবে অনলাইনে, সিদ্ধান্ত রাজ্যের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

জমির মিউটেশন ও ট্রেড লাইসেন্সের জন্য সাধারণ মানুষ কিংবা ব্যবসায়ীদের আর ঝক্কি পোহাতে হবে না। এবার থেকে অনলাইনের মাধ্যমেই আবেদন করতে পারবেন ব্যবসায়ীরা ও সাধারণ মানুষ। ট্রেড লাইসেন্সের ক্ষেত্রে অকুপেন্সি ও আইডেন্টিটি সবটাই করা যাবে অনলাইনে। এমনই পদক্ষেপ নেওয়া হল রাজ্য প্রশাসনের তরফে। ই-গভর্নেন্স এর ক্ষেত্রে রাজ্যে এই সিদ্ধান্ত যুগান্তকারী।  সোমবার এমনটাই জানালেন মুখ্য সচিব এইচ কে দ্বিবেদী।

আরও পড়ুন : Khela Hobe দিবস উদযাপনে ফুটবলে মাতলেন স্বয়ং Dilip Ghosh!

জমির বাড়ির সম্পত্তি মিউটেশনের ক্ষেত্রে এতদিন নগরোন্নয়ন কিংবা পুর দফতরে হন্য হয়ে পড়ে থাকতে হতো সাধারণ মানুষকে। গোটা প্রক্রিয়াটি অফলাইন হওয়ায় নির্ধারিত সময়ের থেকেও বিলম্বিত হত কাজ শেষ হতে। যার ফলে বিড়ম্বনায় পড়তে হতো সাধারণ মানুষকে। তেমনই ট্রেড লাইসেন্সের জন্য আবেদন জানানোর ক্ষেত্রেও ঝক্কি পোহাতে হতো ব্যবসায়ীদের। কিন্তু এবার গোটা বিষয়টি ই-গভর্নেন্স এর আওতায় চলে আসায় উপকৃত হবে সাধারণ মানুষ। হয়রানি করবে ব্যবসায়ীদের। যেকোনো প্রশ্নের জবাব অনলাইনে দিতে পারবে দফতর গুলি। আবেদন প্রক্রিয়ায় কোনও ভুল থাকলেও তা তৎক্ষণাৎ জানিয়ে দেবে সিস্টেম।

কলকাতা এবং হাওড়া ছাড়া সেন্ট্রাল একটি জায়গা থেকে দেখা যাবে। নগর উন্নয়ন ও পৌর বিষয়ক দফতরের টোল ফ্রি নাম্বারটি হল ১৮০০৩৪৫৮২৪১। এছাড়াও সাধারণের সুবিধার্থে একটি হেল্পডেস্ক খোলা হয়েছে দফতরের এর তরফে। এছাড়াও দফতরের ই-মেইল আইডি মারফত যেকোনো বিষয়ে জানতে পারবেন রাজ্যবাসী।  স্বচ্ছতা এবং সততা বজায় রেখেই গোটা প্রক্রিয়াটি নিয়ন্ত্রিত হবে।  এই পরিষেবাটি নিঃসন্দেহে একটি যুগান্তকারী পদক্ষেপ।  ভারতবর্ষে আর কোথাও এই পরিষেবা এখনও চালু হয়নি বলে দাবি করে রাজ্যের শাসক দল।

আরও পড়ুন : নবান্নে চা খেতে দিলীপ ঘোষকে ডাকলেন মমতা, আমন্ত্রণ বাড়ির পুজোতেও!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest