NCRB Data: Kolkata is the safest city in the country, Delhi tops the crime list

NCRB Data: কলকাতা দেশের নিরাপদতম শহর, অপরাধের তালিকায় শীর্ষে দিল্লি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দেশের নিরাপদতম এবং সবথেকে সুরক্ষিত শহর কলকাতাই (Kolkata)। সোমবার প্রকাশিত হওয়া ন‌্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর রেকর্ড অনুযায়ী, দেশের অন‌্যান‌্য শহরের তুলনায় গুরুতর অপরাধের হার সবথেকে কম কলকাতায়। এমনকী, বিশেষ ও স্থানীয় আইনের ক্ষেত্রেও কলকাতায় অপরাধের হার অনেক কম। সেই অনুযায়ী, মোট অপরাধের হার কম তিলোত্তমা কলকাতায়।

সদ‌্য প্রকাশিত ২০২১ সালের এনসিআরবি (NCRB) রেকর্ড জানিয়েছে, প্রতি লাখ জনসংখ‌্যা অনুযায়ী, গুরুতর অপরাধের ক্ষেত্রে কলকাতার অপরাধের হার মাত্র ৯২.৬। সেখানে দিল্লিতে অপরাধের হার ১৭৭১.৭, যা কলকাতার থেকে ১৯ গুণেরও বেশি। গুজরাতের আমেদাবাদে গুরুতর অপরাধের হার ৩৮৮.৩, সুরাতে ৭০০, উত্তরপ্রদেশের লখনউয়ে ৪৮৮.৬, কানপুরে ২৪৭.৮, রাজস্থানের জয়পুরে ৭৫৯.৫, মুম্বইয়ে ৩৪৫.৯, চেন্নাইয়ে ৫২৯.৯, হায়দরাবাদে ২৩১.৭।

আরও পড়ুন: Partha Arpita Case: পার্থ-অর্পিতার আরও ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ আদালতের

এনসিআরবি রেকর্ড বলছে, বিগত এক বছর ধরে প্রত্যেক দিন গড়ে ২ জন নাবালিকাকে দিল্লিতে ধর্ষণ করা হয়েছে। এনসিআরবির সাম্প্রতিক রিপোর্ট বলছে, মেট্রো শহরগুলির মধ্যে মহিলাদের জন্য সব থেকে বেশি অসুরক্ষিত দিল্লি। ২০২১ সালে দিল্লিতে মহিলাদের ওপর ১৩ হাজার ৮৯২টি অপরাধের ঘটনা ঘটেছে যা ২০২০ সালের তুলনায় প্রায় ৪০ শতাংশ বেশি। ২০২০ সালে এই সংখ্যাটা ছিল ৯ হাজার ৭৮২।

টানা দু’বছর দেশের নিরাপদতম শহরের স্বীকৃতি পেয়েছে কলকাতা। সেই খবর টুইট করে তৃণমূলের তরফে বলা হয়েছে, “মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কড়া নজরদারি এবং প্রশাসনের অক্লান্ত পরিশ্রমের ফলেই কলকাতা দেশের নিরাপদতম শহরের স্বীকৃতি পেয়েছে। দেশের একমাত্র মহিলা মুখ্যমন্ত্রীর থেকে অনেক কিছু শিখতে পারেন প্রধানমন্ত্রী।”

আরও পড়ুন: Durga Puja 2022: নয় কালো ছাতা, মিলবে টিফিন; ১ সেপ্টেম্বরের পুজো মিছিলের জন্য নির্দেশিকা নবান্নের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest