Netaji subash chandra bose demise date mentioned in kolkata book fair pavilion, creates controversy

Book Fair 2022 : বইমেলার প্যাভিলিয়ানে নেতাজির মৃত্যুদিনের উল্লেখ! বিতর্ক

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

২৮ ফেব্রুয়ারি কলকাতায় শুরু হয়েছে আন্তর্জাতিক কলকাতা বইমেলা। গত বছর অতিমারি করোনার কারনে বইমেলা বন্ধ ছিল। তবে চলতি বছরে পরিস্থিতি কিছুটা স্থিতিশীল হওয়ায় বইপ্রেমী মানুষেদের জন্য শুরু হয়ে গিয়েছে আন্তর্জাতিক কলকাতা বইমেলা। মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের হাত ধরে শুভ উদ্বোধন করা হয় ৪৫ তম আন্তর্জাতিক কলকাতা বইমেলার। কিন্তু মেলা শুরুর দ্বিতীয় দিনেই বিতর্কের কেন্দ্র বিন্দুতে চলে এল কলকাতা বইমেলা।

নেতাজি সুভাষচন্দ্র বসুর (Netaji Subhas Chandra Bose) ‘মৃত্যুর’ তারিখ বলে দিল পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ড! কলকাতা বইমেলার (Kolkata Book Fair) ১ নম্বর হল, যার নামকরণ করা হয়েছে সুভাষচন্দ্রের নামে, সেখানে নেতাজির মৃত্যুদিন বলে একটি তারিখ লেখা হয়েছে। নেতাজির মৃত্যুদিন হিসাবে লেখা হয়েছে ১৯৪৫ সালের ১৮ অগাস্ট। এই তারিখেই ঘটেছিল তাইহোকু বিমান দুর্ঘটনা। কিন্তু তাতে আদৌ সুভাষচন্দ্রের মৃত্যু হয়েছিল কিনা তা প্রায় ৮ দশক পরেও রহস্য।

আরও পড়ুন: Sadhan Pande: প্রয়াত নেতার দখলে সেই রেকর্ড, যা স্বয়ং তাঁর দলনেত্রীরও নেই!

এই ঘটনাকে কেন্দ্র করে কার্যত তোলপাড় শুরু হয়েছে। নেতাজির অনুরাগীদের পাশাপাশি ক্ষুব্ধ বিভিন্ন ক্ষেত্রের মানুষজন। তাঁদের প্রশ্ন, গত ৭৭ বছর ধরে যে প্রশ্নের উত্তর মেলেনি, তার জবাব কি তাহলে গিল্ড নিজেই দিয়ে দিল?  তৃণমূল নেতা কুণাল ঘোষ সোস্যাল মিডিয়ায় গিল্ডকে ‘অপদার্থ’ বলে কটাক্ষ করে অবিলম্বে এই তারিখ সরানোর দাবি জানিয়েছেন। গিল্ডের তরফে জানানো হয়েছে এজেন্সি দিয়ে এগুলো করানো হয় তারাই ভুল করেছে। তবে এত বড় ভুল কেন চোখে পড়ল না সেই প্রশ্ন তুলেছেন বইপ্রেমী সাধারণ মানুষ।

উল্লেখ্য, বইমেলা চলবে আগামী ১৩ ই মার্চ পর্যন্ত। বেলা ১২ টা থেকে রাত ৮ টা পর্যন্ত খোলা থাকবে মেলা প্রাঙ্গণ। সমস্ত রকম স্বাস্থ্যবিধি মেনে বইমেলা চলবে। এবারের বইমেলার থিম কান্ট্রি বাংলাদেশ।এ বছর বইমেলায় ৬০০ টিরও বেশি স্টল থাকছে। তা ছাড়াও রয়েছে ২২০টি লিটল ম্যাগাজিনের স্টলও বলে মেলা কমিটি সূত্রে জানা যায়। এ বছরই প্রথম লাইভ ওয়েবসাইট চালু হচ্ছে বইমেলার। এই ওয়েবসাইটে সরাসরি বইমেলার স্টল, প্রোগ্রাম ও সেমিনার অনলাইনের মাধ্যমে দেখা যাবে।

আরও পড়ুন: Anis Khan: আনিস খানের মৃত্যুর সিবিআই তদন্ত চাই, এবার রাজপথে ISF

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest