লালকেল্লা থেকে উধাও নেতাজির টুপি! কেন্দ্রের কাছে অভিযোগ প্রপৌত্র চন্দ্র বসুর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

লালকেল্লা (Redfort) থেকে উধাও নেতাজির (Netaji Shubhas Chandra Bose) টুপি! রবিবার বিকেলে এমন চাঞ্চল্যকর অভিযোগ তুললেন নেতাজি সুভাষচন্দ্র বসুর প্রপৌত্র চন্দ্র বসু। যদিও সন্ধ্যায় গোটা বিষয়টি নিয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করে দিল কেন্দ্রীয় সংস্কৃতিমন্ত্রক। বলা হল, ছ’মাসের লোনে এই টুপিটি লালকেল্লা থেকে পাঠানো হয়েছে কলকাতার ভিক্টোরিয়া মেমোরিয়ালে (Victoria Memorial)। সেখানেই সযত্নে রাখা আছে নেতাজির স্মারক।

কয়েক বছর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Narendra Modi) হাতে নেতাজির একটি টুপি তুলে দেন চন্দ্র বসু। নিজে হাতে লালকেল্লার জাদুঘরের শোকেসে তা রাখেন প্রধানমন্ত্রী। ২৩ জানুয়ারি ভিক্টোরিয়া মেমোরিয়ালে নেতাজির ১২৫তম জন্মদিবসের যে অনুষ্ঠান করেন প্রধানমন্ত্রী, সেই সময়ই অন্যান্য কিছু সামগ্রীর সঙ্গে নেতাজির সেই টুপিটি লালকেল্লা থেকে আনা হয় ভিক্টোরিয়া মেমোরিয়ালে। এখনও পর্যন্ত আপাদ নিরীহ এই ঘটনাকে কেন্দ্র করে এদিন বিকেল থেকে শুরু হয় বিতর্ক। নেপথ্যে চন্দ্র বোসের এক টুইট। যেখানে শুরুতেই হ্যাশট্যাগ দেন, ‘নেতাজিস ক্যাপ মিসিং’। সঙ্গে লেখেন, ‘লালকেল্লায় রাখার জন্য মাননীয় প্রধানমন্ত্রীজির হাতে নেতাজির ঐতিহাসিক টুপি তুলে দেয় বসু পরিবার। সেটি কখনওই এদিক ওদিক করার কথা ছিল না। নরেন্দ্র মোদিজিকে অনুরোধ করব, টুপিটিকে যথাস্থানে ফিরিয়ে নিয়ে যাওয়ার নির্দেশ দিতে।’

ফোনে যোগাযোগ করা হলে বিজেপি নেতার বক্তব্য, “নিজস্ব সূত্র মারফত সম্প্রতি জানতে পারি যে, টুপিটা লালকেল্লায় নেই। পরে শুনলাম ভিক্টোরিয়া মেমোরিয়ালের এক কাঁচের বাক্সে নাকী ওই ধরনের একটা টুপি আছে। সেটা আসল না রেপ্লিকা তা জানি না। হাতে নিলে অবশ্য বুঝতে পারব। যদি আসলও হয়, সেটা তো এখানে থাকার কথা না। লালকেল্লার জাদুঘরে রাখতেই ওটা আমরা প্রধানমন্ত্রীকে দিয়েছিলাম। সেখান থেকে এভাবে এখানে ওখানে পাঠিয়ে দেওয়া ঠিক নয়।”

আরও পড়ুন : Fake Vaccination Drive: ‘মোদীর সঙ্গে দেশত্যাগী মোদীদের ছবি, তার মানে কি…’ ভ্যাকসিন কাণ্ডে পাল্টা তৃণমূল

কলকাতায় থাকা টুপিটি আসল না রেপ্লিকা? রহস্যের ফাঁস খোলার জন্য যোগাযোগ করা হয় ভিক্টোরিয়া মেমোরিয়ালের কিউরেটর জয়ন্ত সেনগুপ্তর সঙ্গে। নেতাজি অনুরাগীদের আশ্বস্ত করে তিনি বলেন ওটি আসল। সঙ্গে জানান, “শুধু টুপি কেন? লালকেল্লা থেকে নেতাজির চশমা, তরোয়াল-সহ আরও অনেক কিছু এখানে এসেছে। তার সবই আসল। এরজন্য যথারীতি নিয়ম মেনে আরকিওলজিকাল সার্ভে অব ইন্ডিয়ার সঙ্গে আমাদের মউ স্বাক্ষর করা হয়েছে। ওগুলো আমরা ছ’মাসের জন্য লালকেল্লা থেকে লোনে পেয়েছি। সম্ভবত ২০ জানুয়ারি আমরা হাতে পেয়েছি।”

সন্ধ্যায় যাবতীয় বিতর্ক পরিস্কার করে দেয় কেন্দ্রীয় সংস্কৃতিমন্ত্রকের এক বিবৃতি। যেখানে বলা হয়, ‘পর্যাপ্ত নিরাপত্তা ও বিমা করিয়ে লালকেল্লা থেকে ভিক্টোরিয়া মেমোরিয়ালে লোনে ছ’মাসের জন্য নেতাজির বিভিন্ন স্মৃতি সামগ্রী পাঠানো হয়। তাঁর ১২৫তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে ভিক্টোরিয়ায় যে বিশেষ প্রদর্শনীর ব্যবস্থা করা হয়েছিল, তাতে অংশ নিতেই ওগুলো পাঠানো হয়। এক জাদুঘর থেকে অন্য জাদুঘরে লোনে সামগ্রী পাঠানোর এই ঘটনা নতুন নয়।’’

সাক্ষরিত মউ অনুযায়ী নেতাজির সেই টুপি ভিক্টোরিয়া মেমোরিয়ালে থাকার কথা ১৮ জুলাই পর্যন্ত। চুক্তির মেয়াদ ফুরিয়ে গেলে সিদ্ধান্ত নেওয়া হবে যে চুক্তির মেয়াদ বাড়ানো হবে কি না।

চন্দ্র বোস বলেন, ‘লালকেল্লাই নেতাজির ঐতিহাসিক টুপির আসল জায়গা। ওখানেই সেটি রাখা হোক। ভিক্টোরিয়ায় যে ওই টুপি রাখা হয়েছে, তা অনেকেই জানেন না। এরপর তো ওড়িশা সহ অন্যান্য জায়গায় নেতাজিকে শ্রদ্ধার্ঘ্য জানিয়ে অনুষ্ঠান হবে। সবজায়গায় নিয়ে যাওয়া হবে? তাহলে তো টুপিটি হারিয়ে যাওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে। আমি সেই কারণেই প্রধানমন্ত্রীকে অনুরোধ জানিয়েছি সেটিকে যথাস্থানে রাখার’।

আরও পড়ুন : কলকাতা পুলিশের টুইট ডিলিট! জাল ভ্যাকসিন কাণ্ডে প্রমাণ লোপাটের অভিযোগ শুভেন্দু-লকেটের

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest