সরলেন ফিরহাদ, কলকাতা পুরসভার নয়া প্রশাসক খলিল আহমেদ

পুর কার্যকলাপে যাতে কোনও রকম সমস্যা না হয় সোমবারই নতুন প্রশাসকদের নামের তালিকা ঘোষণা করা হয়।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কলকাতা পুরসভার (Calcutta Municipal Corporation) নতুন প্রশাসক হলেন খলিল আহমেদ। ফিরহাদ হাকিমের জায়গায় বসলেন তিনি। নির্বাচন কমিশন নির্দেশ দিয়েছিল, যে সমস্ত পুরসভার প্রশাসক পদে রাজনৈতিক ব্যক্তিত্ব রয়েছেন, তাদের বদল করতে হবে। এরপরই এই নির্দেশিকা জারি করা হয়।

পুরনিগম ও পুরসভার প্রশাসকমণ্ডলীতে রাজনৈতিক ব্যক্তিত্বদের রাখা যাবে না। তা ভোটের আদর্শ আচরণ বিধির বিরোধী। সম্প্রতি এ মর্মেই একটি নির্দেশিকা পৌঁছয় মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের কাছে। নির্বাচন নিরপেক্ষ ও বিশ্বাসযোগ্য করতেই কমিশনের এই সিদ্ধান্ত বলে জানানো হয়। এরপরই গত ২১ মার্চ ৩৯ জন পুর প্রশাসককে সরানো হয়। তালিকায় ছিল কলকাতা, বিধাননগর, শিলিগুড়ি, চন্দননগর, আসানসোলের নামও।

আরও পড়ুন: নিউ মার্কেটের হোটেলে একই পরিবারের তিনজনের দেহ উদ্ধার, দানা বাঁধছে রহস্য

পুর কার্যকলাপে যাতে কোনও রকম সমস্যা না হয় সোমবারই নতুন প্রশাসকদের নামের তালিকা ঘোষণা করা হয়। সেখানে কলকাতার প্রশাসক হিসাবে মনোনীত হন খলিল আহমেদ। রাজ্যের পুর ও নগরোন্নয়ন দফতরের সচিব খলিল। শিলিগুড়িতে জিটিএর সচিব সুরেন্দ্র গুপ্তাকে প্রশাসক করা হয়। বাকি তিনটি পুরনিগম চন্দননগর, আসানসোল ও বিধাননগরের বর্তমান পুর কমিশনার প্রশাসক হন। তাৎপর্যপূর্ণভাবে কলকাতার ক্ষেত্রে বিনোদ কুমার পুর কমিশনার থাকলেও প্রশাসক করা হল খলিল আহমেদকে।

গত বছরের এপ্রিল মাসে রাজ্যের পুরসভাগুলিতে নির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু করোনার কারণে নির্বাচন করানো সম্ভব হয়নি। যদিও পুরসভার পাঁচ বছর পূরণ হয়ে যাওয়ায় সবকটি পুরসভাতেই মেয়রদের বদলে প্রশাসক গঠন করা হয়। পুরপ্রধানদের প্রশাসনিক বোর্ডের চেয়ারম্যান করা হয়। কলকাতার মেয়র ফিরহাদ হাকিমকেও প্রশাসনিক বোর্ডের চেয়ারম্যান করা হয়েছিল। এবার কমিশনের নির্দেশে সেখানেই বসানো হল খলিল আহমেদকে।

আরও পড়ুন: WB election 2021: বাবুল সুপ্রিয়র মনোনয়ন ঘিরে টালিগঞ্জে ধুন্ধুমার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest