করোনার নতুন স্ট্রেনের হানা এরাজ্যেও, আক্রান্ত লন্ডন ফেরত যুবক, ভর্তি মেডিক্যাল কলেজে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এবার বাংলায়ও মিলল করোনার নতুন সুপার সংক্রামক স্ট্রেন (Corona Virus new Strain)। কলকাতার এক মেডিক্যাল কলেজের অধ্যক্ষর ছেলের শরীরে নতুন স্ট্রেন মিলেছে। ক’দিন আগেই  ওই তরুণ লন্ডন থেকে কলকাতায় ফেরেন। ওই অধ্যক্ষ-সহ পরিবারের সদস্যদের উপর নজর রাখছে রাজ্য স্বাস্থ্য দপ্তর। রাজ্যে নতুন স্ট্রেন মেলার খবর স্বীকার করে নিয়েছেন স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম।

তিনি বলেন, “কলকাতার যুবকের দেহে ব্রিটেনের স্ট্রেন পাওয়া গিয়েছে বলে আমাদের জানানো হয়েছে। পরিবর্তিত পরিস্থিতিতে বর্ষবরণের উৎসবের কথা মাথায় রেখে দফতরের আধিকারিকদের সঙ্গে বৈঠক করব।‌ সংক্রমণ নিয়ন্ত্রণে যা যা করণীয় সব‌ই করা হবে।”

স্বাস্থ্যমন্ত্রক সূত্রের খবর, কল্যাণীতে অবস্থিত ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োমেডিক্যাল জিনোমিক্সের পর্যবেক্ষণকেই মান্যতা দিয়েছে এনসিডিসি। রাজ্য স্বাস্থ্য দফতরকে সে কথা জানিয়েও দেওয়া হয়েছে। কলকাতা মেডিক্যাল কলেজের এক প্রশাসক-চিকিৎসক জানান, মঙ্গলবার রাত পর্যন্ত ব্রিটেন ফেরত যুবকের মা’কেও কিছু বলতে চাননি স্বাস্থ্য দফতরের কর্তা ব্যক্তিরা। তবে কেন্দ্রীয় গবেষণা সংস্থার প্রতিনিধিরা জানিয়েছিলেন, খুব বড় কিছু না হলে কলকাতার যুবকের নমুনায় ব্রিটেনের স্ট্রেন রয়েছে, এর অন্যথা হ‌ওয়ার কথা নয়। সেই আশঙ্কাই সত্যি হল।

আরও পড়ুন: আসছে ভোট, জাগছে সারদা মামলা :রাজীব কুমারকে হেফাজতে চেয়ে সুপ্রিম কোর্টে সিবিআই

যদিও বাকিদের জিনোম সিকোয়েন্সের রিপোর্ট নেগেটিভ এসেছে বলেই জানা গিয়েছে। এন‌আইবিএমজি কলকাতা মেডিক্যাল কলেজে চিকিৎসাধীন যুবকের নমুনায় ব্রিটেনের স্ট্রেনের উপস্থিতির বিষয়ে নিশ্চিত হতে সেই নমুনা দিল্লিতে অবস্থিত ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলে পাঠানো হয়েছিল। সেই রিপোর্টও পজিটিভ।

প্রসঙ্গত, করোনার এই নয়া স্ট্রেন ভয়ানক সংক্রামক বলে জানা গিয়েছে। ইতিমধ্যে এই স্ট্রেনকে ঘিরে বিভিন্ন দেশ সতর্কতামূলক পদক্ষেপও নিচ্ছে। ভারতের বিশেষ করে মুম্বইতেও সতর্কতা নেওয়া হয়েছিল। কিন্তু মাত্র ২ দিন আগেই দেশে লন্ডন ফেরত ৬ করোনা পজিটিভ যাত্রীর দেহে সেই স্ট্রেনের খোঁজ পাওয়া যায়। সরকারি তথ্য অনুসারে বেঙ্গালুরুতে ৩জন , হায়দরাবাদে ২জন এবং পুনেতে ১ জনের বাসিন্দা। এরই পাশাপাশি উত্তরপ্রদেশে মিরাটেও এক ২ বছরের কন্যা সন্তানের দেহেও  করোনার এই সংক্রামক প্রজাতির হদিশ মেলে। সেই শিশুটিও অভিভাবকদের সঙ্গে মাত্র এক সপ্তাহ আগেই ইংল্যান্ড থেকে ফিরেছিলেন। গোটা পরিবারই করোনা নয়া স্ট্রেনে আক্রান্ত হন। সেইসঙ্গে শিশুটিও এর কবলে পড়ে।

আরও পড়ুন: তুঙ্গে সংঘাত! রাজ্যপালের অপসারণ চেয়ে এবার রাষ্ট্রপতির দ্বারস্থ তৃণমূল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest