১ জুলাই থেকেই চলতে পারে মেট্রো, মানতে হবে আসন শর্ত, ইঙ্গিত মমতার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

The News Nest: একটু একটু করে রাজ্য কে সচল ও স্বাভাবিক করার চেষ্টা করছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ১ জুলাই থেকে চলতে পারে মেট্রো (Kolkata Metro) রেল। নবান্নে সাংবাদিক বৈঠকে এমনই ইঙ্গিত দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। তাঁর কথায়, ‘১ জুলাই থেকে মেট্রো চলতে পারে।

তবে যতগুলি আসন রয়েছে, ততগুলিই আসনেই যাত্রী বসবে। সেইমতো টিকিট বিক্রি করতে হবে।’ শুধু তাই নয়, মেট্রোর আসন সঠিকভাবে ‘স্যানিটাইজ’ করাও বাধ্য়তামূলক বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। এই বিষয় নিয়ে মেট্রো কর্তৃপক্ষের সঙ্গে রাজ্য সরকার (West Bengal Govt) কথা বলছে বলেও জানিয়েছেন তিনি।

আরও পড়ুন : রোনায় মৃতের লাশ গুম করে দেওয়ার অভিযোগ উঠছে সরকারের বিরুদ্ধে

কেন্দ্রীয় আনলক-এর (Unlock 1) প্রথম পর্যায় শেষ হওয়ার আগেই আগামী ৩১ জুলাই পর্যন্ত রাজ্যে লকডাউন (Lockdown) ঘোষণা করেছে নবান্ন। কেন্দ্রীয় ঘোষণা অনুযায়ী, ১২ অগস্টের আগে দেশে ট্রেন-মেট্রো পরিষেবা চালু হওয়ার সম্ভাবনা ছিল না।

গতকাল ভারতীয় রেলের তরফে ১২ অগস্ট পর্যন্ত মেল, এক্সপ্রেস ও শহরতলির মধ্যে যাত্রাবাহী ট্রেন বাতিলের কথা বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে। তবে গণপরিবহণের অন্যতম মাধ্যম মেট্রো সম্পর্কে বিজ্ঞপ্তিতে ছিল না। লকডাউনে দীর্ঘ দিন ধরেই বন্ধ মেট্রো পরিষেবা।

যদিও মেট্রো চালানো নিয়ে কেন্দ্র-রাজ্য একমত হলে যাতে সময়ে পরিষেবা শুরু করা যায়, তার প্রস্তুতি শুরু করেছে কলকাতা মেট্রো কর্তৃপক্ষ। যাত্রীদের প্রবেশ ও প্রস্থানের ব্যবস্থা থেকে শুরু করে প্রতি স্টেশন ও স্টেশন সংলগ্ন এলাকার ভিড় নিয়ন্ত্রণ-ব্যবস্থা কী হতে পারে তা দেখা হচ্ছে।

কত তাড়াতাড়ি যাত্রীরা স্টেশন চত্বর থেকে বেরিয়ে পড়তে পারেন এবং অবশ্যই যাত্রীদের শরীরের তাপমাত্রা পরীক্ষার কী ব্যবস্থা হতে পারে- তারই নকশা তৈরির কাজ শুরু হয়ে গিয়েছে পুরোদমে। সব দিক দকেহি যে মুখ্যমন্ত্রী এমন ইঙ্গিত দিয়েছেন তা স্পষ্ট।

আরও পড়ুন : লকডাউনে কাজ নেই, অভাবের তাড়নায় এই শহরে বিষ খেয়ে আত্মহত্যার চেষ্টা মা ও ২ ছেলের

Gmail 5


.

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest