Site icon The News Nest

Black Fungus Death in Kolkata: রাজ্যে ব্ল্যাক ফাঙ্গাসে প্রথম মৃত্যু!

black fungus death

রাজ্যে প্রথম এক ব্ল্যাক ফাঙ্গাসে (Black Fungus) আক্রান্তের মৃত্যু হল। মৃতের নাম শম্পা রায়চৌধুরী (৩২)। শুক্রবার শম্মুনাথ পণ্ডিত হাসপাতালে মৃত্যু হয়েছে তাঁর। করোনা আক্রান্ত শম্পা রায়চৌধুরী ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়েছিলেন কিছুদিন আগেই। করোনার পাশাপাশি মিউকরমাইকোসিসের থেরাপিও চলছিল।

তিনি ডায়েবিটিকও ছিলেন, সেই কারণেই দ্রুত হানা দেয় ব্ল্যাক ফাঙ্গাস, চিকিৎসা  পরিভাষা অনুযায়ী যাকে বলে মিউকরমাইকোসিস। বুঝতে পেরেই  অ্যাম্ফোটেরাইসিন বি ওষুধটি প্রয়োগও করেছিলেন চিকিৎসকরা। কিন্তু শেষরক্ষা হলো না।

আরও পড়ুন : ৪১-এও তাঁর সৌন্দর্য অবাধ! উষ্ণতা মাখানো ছবি পোস্ট করে ঝড় তুললেন রাইমা সেন

কিন্তু বাঁচানো যায়নি। বৃহস্পতিবার রাতে মৃত্যু হয় তাঁর। শহরতলিতে এর আগে ব্ল্যাক ফাঙ্গাসে মৃত্যুর ঘটনা ঘটেছে। কলকাতায় এই প্রথম একইসঙ্গে করোনা ও ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণে মৃত্যুর ঘটনা ঘটল।

জানা গিয়েছে, ওই মহিলা ডায়াবিটিসে আক্রান্ত ছিলেন। অক্সিজেনও দেওয়া হচ্ছিল তাঁকে। বুধবার চিকিৎসকরা জানান, ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়েছেন তিনি। করোনার চিকিৎসার পাশাপাশি ব্ল্যাক ফাঙ্গাসের চিকিৎসাও করা হয়েছিল তাঁর। এ জন্য ব্ল্যাক ফাঙ্গাসের ওষুধ ‘অ্যাম্ফোটিরিসিন-বি’ দেওয়া হয়েছিল তাঁকে।

করোনা রোগীদের ব্ল্যাক ফাঙ্গাসেও আক্রান্ত হওয়ার ঘটনা ঘটছে দেশ জুড়ে। পশ্চিমবঙ্গেও এ রকম আরও বেশ কয়েকজনের খোঁজ মিলেছে। করোনা রোগীদের মধ্যে বেশি দেখা গেলেও, সুস্থ মানুষও এই রোগে আক্রান্ত হতে পারেন বলে জানাচ্ছেন চিকিৎসকরা। ব্ল্যাক ফাঙ্গাস রোধে ইতিমধ্যে প্রস্তুতি নেওয়া হচ্ছে দেশ জুড়ে। বৃহস্পতিবার কেন্দ্র ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারি হিসাবে চিহ্নিত করেছে। এই রোগ সংক্রান্ত নির্দেশিকাও রাজ্যগুলিকে পাঠিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণকে মহামারী ঘোষণা করেছে কেন্দ্র। এই রোগকে মহামারী আইনের আওতায় ফেলার জন্য রাজ্যগুলিকে চিঠি পাঠিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। এবার থেকে রাজ্যগুলিকে মিউকরমাইকোসিসের সংক্রমণ সম্পর্কিত যাবতীয় তথ্য স্বাস্থ্যমন্ত্রককে জানাতে হবে। রোগের চিহ্নিতকরণ, নিয়ন্ত্রণ সম্পর্কিত যাবতীয় নির্দেশিকা সমস্ত সরকারি, বেসরকারি হাসপাতাল এবং মেডিক্যাল কলেজগুলিকে মেনে চলতে হবে।

আরও পড়ুন : লকডাউনেও ভ্রমণের হাতছানি, প্রবেশদ্বার খোলা এইসব দেশগুলির

Exit mobile version